ArthoSuchak
বুধবার, ১লা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২৬ মার্চ থেকে সারাদেশে গণপরিবহন বন্ধ

করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলার অংশ হিসেবে গণপরিবহন ও জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। এরই মধ্যে বিচ্ছিন্নভাবে বিভিন্ন জেলার পরিবহন বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন মালিক ও শ্রমিকরা। এ অবস্থায় সরকার সারাদেশে গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

আজ মঙ্গলবার (২৪ মার্চ) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তবে এসময়ে ট্রাক, কাভার্ডভ্যান, ওষুধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহন নিষেধাজ্ঞার বাইরে থাকবে। এ সময়ে পণ্যবাহী যানবাহনে কোনো যাত্রী পরিবহন করা যাবে না।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (২৪ মার্চ) সকালে মন্ত্রণালয় থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক ভিডিওবার্তায় গণপরিবহন বন্ধের বিষয়ে তার সিদ্ধান্তের কথা জানান।

করোনা ভাইরাস আক্রান্ত কারও হাঁচি বা কাশিতে থাকা জীবাণু শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে অন্যের শরীরে প্রবেশ করে। আক্রান্ত ব্যক্তির স্পর্শ লেগেছে এমন কোনও বস্তু স্পর্শের মাধ্যমেও ভাইরাসটি সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে। তাছাড়া আক্রান্ত ব্যক্তির কয়েক ফুটের মধ্যে থাকা অন্য ব্যক্তিও আক্রান্ত হতে পারেন। তাই গণপরিবহনে এই ভাইরাস একজন থেকে অন্যজনে ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি।

জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা বলেছেন, বর্তমান সময়ে গণপরিবহন ব্যবহার না করা ভালো। কারণ, গণপরিবহনে মানুষের সমাগম বেশি। মানুষের সমাগম থেকে করোনাভাইরাস ছড়িয়ে যেতে পারে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ