ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সিআরআর কমালো বাংলাদেশ ব্যাংক

করোনা ভাইরাসের প্রভাবে ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণ বা সিআরআর (ক্যাশ রিজার্ভ রিকোয়ারমেন্ট) দশমিক ৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহারও কমানো হয়েছে দশমিক ২৫ শতাংশ।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক, গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


আজ সোমবার (২৩ মার্চ) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে মনিটারি পলিসি কমিটির (এমপিসি) ৪৬তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। সভায় বৈশ্বিক ও অভ্যন্তরীণ অর্থনীতির গতি-প্রকৃতির ওপরে বিস্তারিত আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, দশমিক ৫ শতাংশ পরিমাণ টাকা ব্যাংকগুলো ব্যবহার করতে পারবে। এতে তারল্য সংকট কমে আসবে। আগামী ১ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংকের এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকে তফসিলি ব্যাংকগুলোর (শরিয়াহ ভিত্তিক ব্যাংকসহ) নগদ জমা সংরক্ষণের হার বিদ্যমান দ্বি-সাপ্তাহিক গড় ভিত্তিতে ৫.৫ শতাংশ এবং দৈনিক ভিত্তিতে ন্যূনতম ৫.০ শতাংশ হতে কমিয়ে করে দ্বি-সাপ্তাহিক গড় ভিত্তিতে ৫ শতাংশ এবং দৈনিক ভিত্তিতে ন্যূনতম ৪.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ তলবি ও মেয়াদি দায়ের ক্ষেত্রে প্রচলিত ধারা ও ইসলামি ব্যাংকগুলোকে দৈনিক ভিত্তিতে গড়ে সাড়ে ৪ শতাংশ এবং দ্বি-সাপ্তাহিক ভিত্তিতে ৫ শতাংশ হারে সিআরআর রাখতে হবে।

এছাড়া, বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৬ ভাগ থেকে ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে করে শতকরা ৫.৭৫ ভাগে পুনর্নির্ধারণের বিষয়েও সিদ্ধান্ত গৃহীত হয়, আগামীকাল ২৪ মার্চ হতে কার্যকর হবে।

অর্থসূচক/জেডএ

এই বিভাগের আরো সংবাদ