ArthoSuchak
রবিবার, ২৯শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করপোরেট কর কমানোর দাবি জানিয়েছে ফিকি

দেশে ব্যবসারত বিদেশি কোম্পানিগুলোর সকল ক্যাটাগরির কর্পোরেট কর হার পাঁচ থেকে ১০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনার প্রস্তাব করেছে বৈদেশিক বিনিয়োগ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি)।

আজ সোমবার (২৩ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য প্রাক বাজেট প্রস্তাবনায় এই প্রস্তাব তুলে ধরেন ফিকি’র ভাইস প্রেসিডেন্ট বহুজাতিক কোম্পানি ইউনিলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা কেদার লেলে।

এনবিআর সম্মেলন কক্ষে এক সংক্ষিপ্ত প্রাক বাজেট আলোচনায় কেদার লেলে মূল্য সংযোজন কর (ভ্যাট) ক্যাটাগরিতে নয়টি, কর খাতে আটটি এবং শুল্ক খাতে চারটি প্রস্তাব তুলে ধরেন।

বর্তমানে আটটি ক্যাটাগরির কোম্পানির কাছ থেকে ২৫ থেকে সর্বোচ্চ ৪৫ শতাংশ পর্যন্ত করপোরেট কর আদায় করা হয়। কোম্পানির প্রধান কার্যালয়ের ১০ শতাংশ ব্যয়ের আয়কর আইন অপসারণ ও এই খাতে বৈষম্য দূরীকরণে ন্যুনতম করের পরিবর্তে ঠিক যা আয় তার ওপরই করারোপের প্রস্তাব করেন কেদার লেলে।

ফিকি’র উল্লেখযোগ্য প্রস্তাবগুলো হচ্ছে- ভিত্তিমূল্যের পরিবর্তে লেনদেন মূল্যের ওপর করারোপ করা এবং কাঁচামাল আমাদানির ক্ষেত্রে অগ্রীম কর তিন শতাংশে নামিয়ে আনা।

এছাড়া এক অনুমোদনে দেশের যেকোনো বন্দর দিয়ে মূলধনী যন্ত্রপাতি আমদানির সুযোগ দেওয়ার প্রস্তাব করা হয় সংগঠনটির পক্ষ থেকে।

ফিকির এসব প্রস্তাব বিবেচনার আশ্বাস দেন এনবিআর চেয়ারম্যান।

এসময় রবি আজিয়াটার প্রধান নির্বাহী ও ফিকি‘র নির্বাহী সদস্য মাহতাব উদ্দিন আহমেদ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের নাসের ইজাজ উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ