মুখরোচক মাংসের রোল তৈরি করুন ইফতারে
শনিবার, ১১ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মুখরোচক মাংসের রোল তৈরি করুন ইফতারে

ভেজিটেবল রোল আর মাংসের রোল হয়ত অনেকেরই পছন্দ। বিশেষ করে বৃষ্টির দিনের সন্ধ্যায় বা ইফতারের টেবিলে। রোযা মানেই দিনভর না খেয়ে ইফতারের সময় সাধ্য মতো খাওয়া দাওয়া। এই সময় প্রায় সবাই মুখরোচক কিছু খেতে চান। আর নতুন স্বাদের খাবার পেলে তো আর কথাই রইল না। তবে খাবার শুধু সুস্বাদু হলেই হবে না স্বাস্থ্যকরও হওয়া প্রয়োজন সবার জন্যই। এক্ষত্রে ইফতারে বানাতে পারেন মাংসের রোল। চিকেন, মাটন, বিফ থাকতেই পারে তাতে।

মাংসের রোল ভারি খাবার হিসেবে চিহ্নিত। গরমে তা সহ্য করা সবার পক্ষে সম্ভব নাও হতে পারে। তবুও ইফতারে বিভিন্ন রকম মাংসের রোল তৈরি করা হচ্ছে সর্বত্র। আসুন তবে জেনে নেওয়া যাক মাংসের রোল তৈরি করতে কী কী লাগে।

উপকরণ 
পছন্দ মতো মাংস আধ কেজি, ২টি আলু সেদ্ধ, ১ টেবিল চামচ টক দই, ১টা ডিমের সাদা অংশ, ১ টেবিল চামচ সামান্য মরিচের গুড়া, তেল পরিমাণ মতো, ২ টেবিল চামচ তন্দুরী মসলা।

রোল তৈরির জন্য 
ময়দা দেড় কাপ, ডিম ১টা, লবণ পরিমাণ মতো।

প্রণালী 
মাংসগুলো টুকরো করে কেটে নিন। এর মধ্যে টক দই, মরিচের গুঁড়া আর তন্দুরী মসলা মেশান। ভালভাবে মিশিয়ে মাংসগুলো ২০ মিনিট মাখিয়ে রাখুন। এবার কড়াইয়ে তেল দিয়ে সেই মাংস ভাজুন। অল্প আঁচে কিছুক্ষণ রান্না করুন। মাংস সিদ্ধ হবার পর তাতে সেদ্ধ আলু ভালভাবে মেশান। এবার মিশ্রণটি ঠাণ্ডা হতে দিন। ময়দার মধ্যে ডিম আর সামান্য লবণ দিয়ে রুটি তৈরি করুন। রুটির মধ্যে মাংস-আলুর ঝুড়ি দিয়ে রোল বানান। এবার রোলগুলো ডিমের সাদা অংশে মাখিয়ে তেলে ভাজুন। ব্যস তৈরি হয়ে গেল মাংসের রোল। এবার গরম গরম পরিবেশন করুন।

তবে রোলের আসল মজাটাই হলো ফিলিং। ফিলিং যত বেশি ভালো হবে, ততই সুস্বাদু হবে রোল।

অর্থসূচক/এনএম

এই বিভাগের আরো সংবাদ