ArthoSuchak
শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা সন্দেহ: ভৈরবে ইতালিফেরত একজনের মৃত্যু

কিশোরগঞ্জের ভৈরবে ইতালিফেরত আব্দুল খালেক (৬০) নামে এক ব্যক্তি মারা গেছেন। গতকাল রাতে শহরের একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান।

উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: বুলবুল আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। আব্দুল খালেকের বাড়ি শহরের জগন্নাথপুর এলাকায়। গত ২৮ ফেব্রুয়ারি ইতালি থেকে দেশে ফিরেছিলেন তিনি। এরমধ্যে হোম কোয়ারেন্টাইনে থাকা বা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির কারও সঙ্গে খালেক যোগাযোগ করেননি বলেও জানা গেছে।

ডা: বুলবুল আহমেদ জানান, গতকাল রাত সাড়ে ১০টার দিকে আব্দুল খালেককে তার স্বজনরা করোনার উপসর্গ নিয়ে শহরের লক্ষ্মীপুর এলাকার আবেদীন হাসপাতাল (প্রা:) নামে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে সরকারি আইসোলেশন সেন্টারে যেতে বলেন। কিন্তু তার স্বজনরা তাকে সেখানে না নিয়ে শহরের কমলপুর এলাকার ডক্টরস চেম্বার নামের অপর একটি বেসরকারি হাসপাতালে নেয়। সেখানে রাত ১১টার দিকে তার মৃত্যু হয়।

এই বিষয়ে জানতে চাইলে আবেদীন হাসপাতালের ব্যবস্থাপক মো: শাহজালাল জানান, গতকাল রাত সাড়ে ১০টার দিকে প্রচণ্ড জ্বর, গলা ব্যাথা ইত্যাদি উপসর্গ নিয়ে আব্দুল খালেক নামে ওই ব্যক্তি হাসপাতালে আসেন। আমরা তখন তাকে সরকারি আইসোলেন সেন্টারে যাওয়ার পরামর্শ দিয়ে ছেড়ে দিই।

এদিকে আজ (২৩ মার্চ) সকালে ঢাকা থেকে আইইডিসিআর এর প্রতিনিধিনিরা ভৈরবে এসে মৃতের নমুনা সংগ্রহ করছেন বলেও জানান তিনি।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ছে। এ পর্যন্ত বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে মৃত্যু হয়েছে ১৪ হাজার ৭৩০ জনের। এছাড়া চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৭ হাজার ৩৪৪ জন। শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রান্ত হয়েছেন তিন লাখ ৪৩ হাজার ২০৯ জন।

বাংলাদেশে এখন পর্যন্ত ২৭ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে দুইজনের। প্রতিবেশী দেশ ভারতে আক্রান্তের সংখ্যা ৩৩২ জন। এর মধ্যে প্রাণ হারিযেছেন ৫ জন। দেশটিতে ৩১ মার্চ পর্যন্ত বাতিল হয়েছে সব রকম যাত্রীবাহী ট্রেন, বন্ধ হয়েছে মেট্রোরেল। আর পাকিস্তানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৩৪ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ৩ জনের।

আশার খবর হলো, ভাইরাসটি প্রতিরোধে এরই মধ্যে ২০টি গবেষণা প্রতিষ্ঠান ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে। এদের মধ্যে একটি প্রতিষ্ঠান মানুষের ওপর প্রতিষেধকটি প্রয়োগ করেছে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ