ArthoSuchak
শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এই গরমে এক পলকেই কোকোনাট কুলফি তৈরি

কেমন আছেন?- বর্তমানে বাঙালির স্বাভাবিক প্রশ্নের স্থান দখল করে নিয়েছে, ওহ, গরম! জান শ্যাষ। আর বইলেন না ভাই, কি যে অবস্থা! বাইরে যাওয়ার অবস্থা নাই। ঘামে শরীর জবজব করে। শরীর ঘামে, মেজাজ চড়ে।

মার্চ-এপ্রিল মাসকে বলা হয় ‘দ্য হটেস্ট মান্থ অব দ্য ইয়ার’। সূর্য থাকে মাথার ওপর। এমন নয় যে, গরমের এই অনুভূতি এবারই প্রথম। তবে প্রকাশে মনে হয়, এমন গরমের দেখা এবারই প্রথম পাওয়া গেল। বাঙালির একটি স্বভাবগত বাক্যও আছে আবার- ‘এমন গরম জীবনে পড়ে নাই, এমন শীতের দেখা জীবনে পাই নাই! যাই হোক, গরম বলে তো আর রান্না, খাওয়া কারও মিস যাচ্ছে না হয়ত! তাই নয় কী? তবে গরমে সবসময়ই মনে হয় একটু ঠান্ডা খেলে ভালই হতো। আর ঠান্ডা বলতেই মনে পড়ে যায় আইসক্রিম বা কুলফির কথা। কোকোনাট কুলফি ট্রাই করতে পারেন বাড়িতেই। কিন্তু কীভাবে করবেন সেটাই ভাবছেন তো? নীচে দেওয়া হল কোকোনাট কুলফির রেসিপি।

কোকোনাট কুলফি-

উপকরণ:
কোরানো নারিকেল ১টা (মাঝারি)। দুধ ১/২ লিটার। কনডেন্সড মিল্ক ২ বা ৩ টেবিল-চামচ। চিনি স্বাদ অনুযায়ী। লবণ ১ চিমটে৷

প্রণালী:
দুধ ফুটে উঠলে নামিয়ে নিন৷ দুধ হালকা গরম থাকতে থাকতে সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার অর্ধেক ব্লেন্ড করা নারিকেলে খুব ভালো করে চিপে তুলে ফেলুন। বাকি অর্ধেক রেখে দিন। আবার এক মিনিট ব্লেন্ড করে মিশ্রণটি আইসক্রিমের বক্সে ঢালুন। চার থেকে পাঁচ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে কিউব করে কেটে আবারও কিছু সময়ের জন্য ফ্রিজে রাখুন। এক, দুই ঘণ্টা পরে পরিবেশন করুন কোকোনাট কুলফি।

তবে যাদের কোকোনাট একেবারেই না পসন্দ, তাদের দিতে পারেন মালাই কুলফি। তাই ঘরেই তৈরি করে ফেলুন অত্যন্ত সুস্বাদু মালাই কুলফি। এর রেসিপিও দেওয়া হল নীচে।

মালাই কুলফি-

উপকরণ:
১ লিটার দুধ, ৩-৪ টেবিল চামচ ক্রিম (মালাই ব্যবহার করতে পারেন, অর্ধেক কাপ চিনি, ৩-৪ টি এলাচ দানার গুঁড়া, পেস্তা বাদাম কুচি (ইচ্ছা), কাজু বাদাম কুচি (ইচ্ছা), জাফরান (জাফরান শুধুমাত্র রং এবং ফ্লেভারের জন্য দেয়া, আপনার ইচ্ছে হলে নিজের পছন্দের ফ্লেভারও যোগ করতে পারেন)

প্রণালী:
একটি প্যানে দুধ দিয়ে তা ভালো করে ফুটিয়ে নিন। এরপর জাফরান দিতে চাইলে একটু দুধ তুলে জাফরান গুলে রাখুন আলাদা করে এবং প্যানে ক্রিম বা মালাই দিয়ে দিন। ২০ মিনিট বা তার বেশি সময় ভালো করে নেড়ে নেড়ে দুধ ঘন করতে থাকুন। এরপর দুধ শুকিয়ে অর্ধেক হয়ে আসলে ফ্লেভার দিন, চিনি এবং বাদাম কুচি দিয়ে আরও ৫ মিনিট চুলায় রেখে দিন। এরপর নামিয়ে ঠাণ্ডা হতে দিন। সাধারণ তাপমাত্রায় চলে আসলে কুলফি মোল্ড বা নিজের পছন্দের মোল্ডে ঢেলে ফ্রিজে রেখে দিন। হালকা বরফ হয়ে গেলে ভেতরে কাঠি ঢুকিয়ে নিন এবং পুরোপুরি বরফ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার ফ্রিজ থেকে কুলফি বের করে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা মালাই কুলফি।

অর্থসূচক/এনএম

এই বিভাগের আরো সংবাদ