ArthoSuchak
বৃহস্পতিবার, ৯ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চার দেশ বাদে সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে আজ শনিবার রাত ১২টা থেকে ইংল্যান্ড, চীন, হংকং, ব্যাংকক ছাড়া সব দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ হয়ে যাবে। ৩১ মার্চ পর্যন্ত এই চলাচল বন্ধ থাকবে।

সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর সিদ্ধান্ত অনুযায়ী, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আন্তর্জাতিক ফ্লাইটের কার্যক্রম পুরোপুরি বন্ধ থাকবে।

এসময়ে কাতার, বাহরাইন, কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর ও ভারত থেকে বাংলাদেশের বিমানবন্দরে কোনো উড়োজাহাজ অবতরণ করতে পারবে না।

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা জারি করেছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানবীর আহমেদ বলেন, শনিবার মধ্যরাত থেকে ৩১ মার্চ পর্যন্ত এসব দেশ থেকে কোনো সিডিউলড আন্তর্জাতিক যাত্রীবাহী বাণিজ্যিক উড়োজাহাজকে বাংলাদেশের আন্তর্জাতিক বিমানবন্দরে নামার অনুমতি প্রদান করা হবে না।

বর্তমানে ঢাকা-ব্যাংকক রুটে থাই এয়ারলাইন্স এবং ইউএস-বাংলার দুইটি ফ্লাইট চালু আছে। ইতোমধ্যে থাই লায়ন এয়ার, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এই রুটে ফ্লাইট বন্ধ করেছে।

ঢাকা-হংকং রুটে ক্যাথে প্যাসিফিকের (ড্রাগন এয়ার) একটি ফ্লাইট এবং ঢাকা থেকে চীনের বিভিন্ন রুটে ইউএস-বাংলা ও চায়না সাউদার্ন এয়ারলাইন্সের ফ্লাইট চলাচল করে।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনা ভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে সারাবিশ্বে এখন পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার ৯৫২ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১১ হাজার ৩৯৮ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯১ হাজার ৯১২ জন। বাংলাদেশে এ ভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সবশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ২০ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ