ArthoSuchak
বৃহস্পতিবার, ২রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দেশব্যাপী বিনামূল্যে মাস্ক বিতরণ করবে বিডা

বিশ্বব্যপী করোনা ভাইরাস মহামারি হিসেবে ছড়িয়ে পড়েছে। যার প্রভাব বাংলাদেশেও পড়তে শুরু করেছে। ইতিমধ্যেই দেশে একজন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। আরো ১৭ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে দেশব্যাপী বিনামূল্যে মাস্ক বিতরণ করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প।

আজ বৃহস্পতিবার (১৯ মার্চ) বিডার কার্যালয়ে ‘মানুষ মানুষের জন্য’- স্লোগান সামনে রেখে দেশব্যাপী বিনামূল্যে মাস্ক বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বিডার ‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি বর্তমানে বাস্তবায়নাধীন। প্রকল্পটি প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম উদ্যোগ।

গত বছরের শেষের দিকে চীনের উহান প্রদেশ হতে ছড়িয়ে পড়ে কোভিড- ১৯, যা বিশ্বব্যাপী করোনা ভাইরাস নামে পরিচিতি পায়। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক মহামারি হিসেবে ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে ১৬৫টির বেশি দেশে ছড়িয়েছে এই ভাইরাস, বিশ্বব্যাপী প্রাণহানি হয়েছে ৯ হাজারের বেশি মানুষের। নতুন এই রোগটি সারাবিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও অনুপ্রবেশ ঘটেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনা সংক্রমণ প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম যেমন – হাত ধোয়া, হাঁচি ও কাশি নিয়ন্ত্রণ এবং সামাজিকভাবে মানুষ থেকে দূরে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এগুলো মেনে চলার মাধ্যমে সংক্রমণ কমানোর সম্ভাবনা তৈরি হয়। এ মহামারির সংক্রমণ থেকে দেশের প্রান্তিক জনসাধারণকে সুরক্ষা সেবা প্রদানের লক্ষ্যে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প হতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ উদ্যোগের অংশ হিসেবে দেশব্যাপী বিনামূল্যে মাস্ক বিতরণের কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বহী পরিচালক মো. সিরাজুল ইসলাম, উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের (ইএসডিপি) পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান, বিডার সচিবসহ বিডা ও ইএসডিপি প্রকল্পের সদস্যরা।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ