ArthoSuchak
শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লা-জবাব চিকেন-খিচুড়ি যেভাবে রান্না করবেন

খিচুড়ি খেতে কে না পছন্দ করে বলুন? কে বলেছে শুধুমাত্র বৃষ্টি পড়লেই চিকেন-খিচুড়ি খেতে মজা? চিকেন-খিচুড়ি এমন এক পদ যা আপনি আপনার অতিথি-প্রিয়জনকে লাঞ্চ হোক বা ডিনারেও খাওয়াতেই পারেন। আপনারও সময়ও বাঁচবে, আরও অতিথি এই পদ খেয়েই একগাল হেসে বলবেন লা-জবাব৷ তাছাড়া ছুটির দিনেও রান্না করতে পারেন এই স্পেশাল রেসিপি। তবে খিচুড়ির সাথে একটু আচার হলে আর তো কথাই নেই।

খিচুড়ি সবসময়ই স্বাদের হওয়া চাই। হোক সেটা বাসায় বা দোকান/রেস্টুরেন্ট। সাধারনত আমরা অনেক রকম খিচুড়ি খেয়ে থাকি। এর মধ্যে ভুনা খিচুড়ি অন্যতম। কিন্তু আজ আপনাদের শেখাবো অন্য রকম লা-জবাব চিকেন খিচুড়ি। এটার টেস্টও অসাধারন। চলুন জেনে নিই খুব সহজে লা-জবাব চিকেন খিচুড়ি রান্নার প্রণালী।

চিকেন খিচুড়ি তৈরির উপকরণ:
৫০০ গ্রাম মুরগির মাংস,
আদা-রসুন বাটা ৪ চা চামচ,
এলাচ গুঁড়া আধা চা চামচ,
টক দই হাফ কাপ,
মসলার জন্য ২ টি পেঁয়াজ কুচি,
৩/৪ টি কাঁচা মরিচ,
৩ টি বড় রসুনের কোয়া,
২ টি লবঙ্গ,
৩ টি টমেটো খিচুড়ির জন্য,
১/৪ কেজি বাসমতী চাল,
১/৪ কেজি বিভিন্ন ডাল (মুগ, মসুর, বুট),
আদা কুচি ১-২ চা চামচ,
২ টি পেঁয়াজ কুচি,
সয়াবিন তেল,
লবণ স্বাদমতো,
আধা চা চামচ হলুদ গুঁড়া,
২ টি শুকনো মরিচ,
২ টি ফালি করা কাঁচা মরিচ,
২ খণ্ড দারুচিনি।

মেরিনেইশনের পদ্ধতি
চিকেনের জন্য রাখা সব মশলা দিয়ে মাখিয়ে চিকেন ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন। টমেটো বাদে পিষানো মসলার জন্য রাখা সবকিছু একসঙ্গে গ্রাইন্ডারে পিষে নিন। টমেটো আলাদা করে পিষে নিন। এবার গ্যাস ওভেনে প্যান দিয়ে তেল গরম করে নিন। এতে পিষানো করা মসলা ও টমেটো দিয়ে নাড়তে থাকুন।

কিছুক্ষণ পর এতে ম্যারিনেট করা চিকেন দিয়ে ও সামান্য পানি দিয়ে ভালো করে কষাতে থাকুন। মাংস সিদ্ধ হয়ে একটু ঝোল ঝোল থাকতেই লবণের স্বাদ বুঝে নিয়ে তা গ্যাস থেকে নামিয়ে রাখুন।

রান্নার পদ্ধতি

এবার অন্য একটি প্যানে তেল গরম করে নিয়ে এতে শুকনো মরিচ দিয়ে নেড়ে নিন। এতে দিন আদা ও পেঁয়াজ কুচি, তারপর এক এক করে দারুচিনি, মরিচ ফালি, হলুদের গুঁড়া ও লবণ দিয়ে নেড়ে মসলাটা ভালোভাবে কষিয়ে নিন। এরপর চাল ও ডাল একসঙ্গে ভালো করে ধুয়ে প্যানে দিয়ে দিন। ভালো করে নেড়ে কষাতে থাকুন। কষানো হয়ে গেলে এতে পানি দিয়ে খিচুড়ি রান্না করে নিন।

রান্নার শেষে খিচুড়িতে দিয়ে দিন রান্না করে রাখা চিকেন। একটু নেড়ে নিয়ে চুলায় বসিয়ে দিন খিচুড়ি। ৫-১০ মিনিট পর চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন লা-জবাব চিকেন খিচুড়ি৷

অর্থসূচক/এনএম

এই বিভাগের আরো সংবাদ