ArthoSuchak
বৃহস্পতিবার, ২রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাসায় ‘প্রন কাচ্চি বিরিয়ানি’ তৈরি করবেন যেভাবে

সব সময় তো মুরগী অথবা গরুর মাংস দিয়ে কাচ্চি বিরিয়ানি তৈরি করা হয়। তাই এবার স্বাদে ভিন্নতা আনতে ‘প্রন কাচ্চি বিরিয়ানি’ তৈরি করেই দেখুন।

গ্রামে কিংবা শহরে, বিরিয়ানির গুণগান সব জায়গায় কম-বেশি শুনতে পাওয়া যায়। আর বিরিয়ানি খাওয়ার দাওয়াত পেলে তো আর কথাই নেই। তেমনি কোন দোকানের বিরিয়ানির প্রশংসা শুনলে সেই বিরয়ানির স্বাদ গ্রহণ করতে যাওয়ার লোকেরও অভাব নেই। কিন্তু বাড়িতে বিরিয়ানি রান্নার কথা উঠলেই গায়ে জ্বর আসে অনেকের।

কিন্তু বিরিয়ানির স্বাদ যদি হয় অন্যরকম! যা সচরাচর পাওয়া দুষ্কর! তাহলে কি রান্নাঘরে পাতিল বসাবেন না?

এমনই এক বিরিয়ানির রেসিপি রইল আপনাদের জন্য। তবে মুরগী বা গরু নয়, চিংড়ি মাছ দিয়ে তৈরি এই বিরিয়ানি। তবে জেনে নিন সেই স্বুস্বাদু বিরিয়ানি রান্না করার টিপস:

মেরিনেইশনের জন্য উপকরণ:
বড় চিংড়ি ৫০০ গ্রাম। পোলাওয়ের চাল ৩০০ গ্রাম। ছোট আলু ৬,৭টি। বেরেস্তা আধা কাপ। আদা ও রসুন বাটা ২ টেবিল-চামচ। পেঁয়াজবাটা ৩ টেবিল-চামচ। জিরাম, ধনিয়া ও মরিচ গুঁড়া ২ টেবিল-চামচ। গুঁড়ামরিচ স্বাদ অনুযায়ী। টক দই ৩-৪ টেবিল-চামচ। তেল ১/৩ কাপ। বাদাম, কিশমিশ, পোস্তদানা বাটা ৩ টেবিল-চামচ। লবণ স্বাদ অনুযায়ী।

বেরেস্তা বাদে সব মসলা দিয়ে চিংড়ি মাখিয়ে রাখুন ৩০ থেকে ৪০ মিনিট।

বিরিয়ানির মসলা তৈরির উপকরণ:
জায়ফল, জয়ত্রী, মৌরী, গোল মরিচ, তেজপাতা, এলাচ, দারুচিনি, শাহিজিরা, কাবাব চিনি।

সব উপকরণ কাঁচা বেটে নিন। এই মসলা থেকে ৩ টেবিল-চামচ মসলা নিয়ে বিরিয়ানিতে দিতে হবে।

রান্নার পদ্ধতি
প্রথমে চাল, তেজপাতা ও সামান্য শাহি জিরা দিয়ে ৬০ ভাগ সিদ্ধ করে নিন। আলুর খোসা ছিলে তেলে ভেজে নিন।

এখন একটি বড় পাত্রে প্রথমে মেরিনেইট করে রাখা চিংড়ি দিন। তার উপরে সিদ্ধ চাল বিছিয়ে আলু দিন। শেষে ঘি, কাঁচামরিচ, বেরেস্তা ও জাফরান ছিটিয়ে কয়লার ধোয়া দিন।

কয়লার ধোয়া একবার দেবেন বেশি না। কাচ্চি বিরিয়ানিতে এই স্মোকি ফ্লেইবারই অন্য স্বাদ এনে দেয়। পাত্রের মুখ বন্ধ করে এক ঘণ্টা দমে রাখুন। তারপর মুখ খুলে পোলাও ও চিংড়ি হালকা ভাবে সার্ভিং ডিশে তুলে নিন ।

পরিবেশন
উপরে বেরেস্তা ও ঘি ছিটিয়ে জিনজার চিকেন উইংস বা কাবাবের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

অর্থসূচক/এনএম

এই বিভাগের আরো সংবাদ