ArthoSuchak
বৃহস্পতিবার, ২রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাসায় যেভাবে বানাবেন ফ্রুট কেক

মাখন, মৌসুমি কিছু ফল, শুকনো ফল ও কোকো পাউডার, দুধ, ক্রিমে ভরপুর এমন কেকের গন্ধেই মাতোয়ারা হোক বছরের ছুটির দিনগুলো। আবার বাচ্চার স্কুলে প্রতিদিন কী টিফিন দিবেন! বিকেলে অতিথি এসেছে চায়ের সঙ্গে কিছু না দিলে কি হয়! প্রতিদিন টিফিন বানানো যেমন কষ্টের কাজ তেমনি মেহমান আপ্যায়নের জন্য নাস্তা বানানো বা কিনে আনতে খরচ হয় তেমনি যায় সময়ও।

আবার অনেকেই ভাবেন দোকানের মতো কেক বোধ হয় বাড়িতে বানানো যায় না। আবার কেউ ভাবেন, ফ্রুট কেক মানেই অনেক কঠিন পদ্ধতি। আর চিন্তা নয় বাসাতেই জলদি করে বানিয়ে নিন ফ্রুট কেক নিচে রইল তার টিপস:

উপকরণ:
চিনি ১০০ গ্রাম, মাখন ১০০ গ্রাম, ডিম ১ টি, ময়দা ১০০ গ্রাম, বেকিং পাউডার ১/২ চামচ, ভ্যানিলা এসেন্স ১/২ চামচ, কাজুবাদাম, কিশমিশ, শুকনো ফল, খেজুর কুচি, কমলালেবুর খোসা কোরানো, শুকনো চেরি, পেঠা পরিমাণমতো দুধ ১/২ কাপ, খাবার সোডা ১/২ চামচ

প্রণালী:
একটা পাত্রে মাখন আর চিনি ভালো করে মেশান। যতক্ষণ না ফুলে উঠছে। ডিম ফেটিয়ে নিন। ফোঁটা ফোঁটা করে ডিমের গোলা ওই মাখনের মিশ্রণে মেশান। যতক্ষণ না মিশ্রনটা ফুলে ওঠে ফেটাতে থাকুন। ময়দার সাথে খাবার সোডা ও বেকিং পাউডার মেশান। ময়দাটা ঐ মিশ্রণে দিয়ে আবার ফেটাতে থাকুন। মিশ্রণটা ভাঁজ ভাঁজ হয়ে উঠবে। ওই মিশ্রণে এবার কিশমিশ, চেরিসহ শুকনো ফল আর পেঠার কুচি মেশান। আবার ভালো করে ফেটিয়ে নিন। কেকের পাত্রে মাখন লাগিয়ে রাখুন। ওতে মিশ্রণটা সমানভাবে উঁচু করে কেকের শেপে ছড়িয়ে দিন। ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় প্রি-হিট করে রাখুন। ১০ মিনিট বেক করুন। অথবা কুকারের মধ্যে দিয়ে ঢাকা দিয়ে দিন। ৩০ থেকে ৪০ মিনিট পর গ্যাস বন্ধ করে দেবেন। নিজে থেকে ঠান্ডা হলে তারপর কেটে পরিবেশন করুন।

অর্থসূচক/এনএম

এই বিভাগের আরো সংবাদ