ভাল লভ্যাংশেও রক্ষা পেল না ডাচ-বাংলা ব্যাংক
রবিবার, ১২ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভাল লভ্যাংশেও রক্ষা পেল না ডাচ-বাংলা ব্যাংক

আর্থিক খাতে শ্লথগতির মধ্যেও ভাল মুনাফা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড। কাল ভাল লভ্যাংশও ঘোষণা করেছে। কিন্তু এতসব ভাল খবরেও পুঁজিবাজারের ঝড় থেকে রক্ষা পায়নি ব্যাংকটির শেয়ার। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডাচবাংলা ব্যাংকের শেয়ারের দাম প্রায় ৯ শতাংশ কমে গেছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ছিল অভিন্ন চিত্র।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক, গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


গতকাল ১৫ মার্চ, রোববার ডাচ-বাংলা ব্যাংকের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে।

পর্ষদ বৈঠকে অনুমোদিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচিত বছরে ব্যাংকটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৮ টাকা ৮৬ পয়সা।

আরও পড়তে পারেনঃ

ডাচ-বাংলা ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

গতকাল ডিএসইতে ডাচ-বাংলা ব্যাংকের শেয়ারের ক্লোজিং মূল্য ছিল ৫৮ টাকা ১০ পয়সা। এ হিসেবে শেয়ারটির মূল্য-আয় অনুপাত (Price-Earning Ratio-PE Ratio) দাঁড়ায় ৬ দশমিক ৫৬। অন্যদিকে ডিভিডেন্ড ইল্ড বা বাজার মূল্যে শেয়ার প্রতি প্রকৃত প্রাপ্তি দাঁড়ায় ৫ দশমিক ১৫ শতাংশ, যা ব্যাংকের স্থায়ী আমানতের কাছাকাছি।

dutch bangla bank

ডাচ বাংলা ব্যাংকের লোগো

পিই রেশিও’র দিক থেকে অনেক নিরাপদ অবস্থানে এবং ডিভিডেন্ড ইল্ড বিবেচনায় বেশ আকর্ষণীয় হওয়া সত্ত্বেও আজ পুঁজিবাজারের বড় দরপতনের ঝাপটা থেকে রক্ষা পায়নি ডাচ-বাংলা ব্যাংকের শেয়ার। দিনশেষে শেয়ারটির ক্লোজিং মূল্য দাঁড়ায় ৫২ টাকা ১০ পয়সা। সে হিসেবে শেয়ারটি দর হারিয়েছে ৬ টাকা বা ১০ দশমিক ৩৪ শতাংশ।

এই বিভাগের আরো সংবাদ