১৮ থেকে ২৮ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে ঢাবি
মঙ্গলবার, ৭ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১৮ থেকে ২৮ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে ঢাবি

বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রমণের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা ১৮ থেকে ২৮ মার্চ পর্যন্ত সাময়িক স্থগিত ঘোষণা করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আজ সোমবার (১৬ মার্চ) আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাস রুমে অনুষ্ঠিত এক জরুরি সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান উপাচার্য।

তিনি বলেন, গ্রীষ্মকালীন ছুটির সঙ্গে এই ছুটি পরবর্তীতে সমন্বয় করা হবে। বর্তমান পরিস্থিতিতে স্যোশাল ডিসটেন্স জরুরি বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাবি উপাচার্য বলেন, করোনা প্রতিরোধ সচেতনতা বৃদ্ধিতে অ্যাকাডেমিক কার্যক্রম যেমন ক্লাস রুম এবং পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সময়টি আমরা বিশ্ববিদ্যালয় বন্ধ রাখবো সেটি সামনে গ্রীষ্মকালীন ছুটির সঙ্গে সমন্বয় করা হবে। এক্ষেত্রে ১৮-২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের দুটো গুরুত্বপূর্ণ কাজ ক্লাস এবং পরীক্ষার কার্যক্রম স্থগিত থাকবে।

প্রসঙ্গত দেশে করোনা ভাইরাসে আক্রান্ত নতুন রোগী দু’জনই পুরুষ। একজনের ডায়াবেটিস ও ব্লাডপ্রেশারের সমস্যা রয়েছে।

হাসপাতালে চিকিৎসাধীন এ দু’জনই বর্তমানে ভালো আছেন। শনিবার থেকে এ পর্যন্ত ২৭৫ জনকে বিমানবন্দর থেকে আশকোনা হজ ক্যাম্পে ও গাজীপুরের পুবাইলে কোয়ারেন্টিনে রেখে পরীক্ষা করা হচ্ছে। যাদের শরীরে লক্ষণ নেই তাদের ছেড়ে দেয়া হচ্ছে।

সারা দেশে ২ হাজার ৪৭১ জন হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগের ১ হাজার ৪৮, চট্টগ্রাম বিভাগের ১ হাজার ১৯৭, রাজশাহীতে ১৫, খুলনায় ৪৯, বরিশালে ২৯, ময়মনসিংহে ১৯, রংপুরে ২৫ এবং সিলেটে ৯ জন। যদিও আইইডিসিআরের হিসাব মতে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ২ হাজার ৩১৪ জন।

এছাড়া শনিবার থেকে এ পর্যন্ত ৪১৭ জনকে বিমানবন্দর থেকে আশকোনা হজ ক্যাম্পে এবং গাজীপুরের পুবাইলে রেখে শরীরে করোনা ভাইরাসের লক্ষণ আছে কিনা পরীক্ষা করা হয়। এরমধ্যে শনিবার ইতালি থেকে আসা ১৪২ জনের শরীরে কোনো লক্ষণ না থাকায় তাদের নিজ বাড়িতে কোয়ারেন্টিনে পাঠানো হয়। বাকিদেরও পরীক্ষা-নিরীক্ষা শেষে নিজ বাড়িতে পাঠানোর প্রক্রিয়া চলমান।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ