ArthoSuchak
বৃহস্পতিবার, ৯ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

গভর্নরের সঙ্গে জরুরি বৈঠকে বসছেন স্টেকহোল্ডাররা

পুঁজিবাজারে চলমান তীব্র দর পতন এবং করোনা ইস্যুতে আলোচনার জন্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে জরুরি বৈঠকে বসবে স্টেকহোল্ডাররা। স্টেকহোল্ডারদের মধ্যে রয়েছে ব্যবসায়ীদের শীর্ষ ফোরাম ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই),  বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। এর মধ্যে বিএমবিএ’র সঙ্গে পুঁজিবাজার ইস্যুতে আলোচনা হবে। ডিসিসিআই এর সঙ্গে আলোচনা হবে করোনাজনিত ইস্যুতে।

সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক, গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


সূত্র জানিয়েছে, আজ রোববার বিকালে আলোচিত বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে দেশের অর্থনীতিতে করোনাভাইরাসের সম্ভাব্য প্রভাব,  পুঁজিবাজারে বিদ্যমান নাজুক পরিস্থিতি ও সংকট উত্তরণে করণীয় সম্পর্কে আলোচনা করা হবে।

২০১০ সালের ধসের পর থেকেই দেশের পুঁজিবাজার নিম্নমুখী। চলতি বছরে বাজারের অবস্থা বেশ নাজুক হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে গত ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্টেকহোল্ডারদের সঙ্গে এক জরুরি বৈঠক থেকে পুঁজিবাজারের উন্নয়নে ৬ দফা নির্দেশনা দেন। এর প্রেক্ষিতে পুঁজিবাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা বাড়াতে বিশেষ তহবিল গঠন করার সুযোগ ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। কিন্তু তহবিল গঠনে বিলম্বের কারণে বিনিয়োগকারীদের মধ্যে অনাস্থা দেখা দেয়। এরসঙ্গে সম্প্রতি যুক্ত হয় করোনাভাইরাস আতঙ্ক। এসবের প্রভাবে গত সপ্তাহের পুরোটা সময় জুড়ে দেশের পুঁজিবাজারে ছিল প্রবল অস্থিরতা। আর আজ সপ্তাহের প্রথম দিনে লেনদেন শুরুই হয় বড় দরপতন দিয়ে। কয়েক মিনিটের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫ শতাংশের বেশি কমে যায়। এর প্রেক্ষিতে গভর্নরের সঙ্গে জরুরি বৈঠক করার উদ্যোগ নেন স্টেকহোল্ডাররা।

উল্লেখ, করোনাভীতির কারণে টালমাটাল পুঁজিবাজারে স্বাভাবিকতা ফেরাতে ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক সুদের হার কমিয়েছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক ৫০০ বিলিয়ন ডলারের প্রণোদনা ঘোষণা করেছে। এছাড়াও বিভিন্ন দেশ অর্থনীতিতে করোনার প্রভাব মোকাবেলায় বিশেষ প্রণোদনা তহবিল গঠন করেছে। এর প্রেক্ষিতে গত শুক্রবার বিশ্বের যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে সক্ষম হয়।

এই বিভাগের আরো সংবাদ