ফের বড় দর পতন যুক্তরাষ্ট্রের বাজারে
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফের বড় দর পতন যুক্তরাষ্ট্রের বাজারে

গত এক দশকের মধ্যে সর্বোচ্চ দরপতনের পর মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার কিছুটা ঘুরে দাঁড়ালেও ওই ধারা টেকসই হয়নি। আজ ১১ মার্চ, বুধবার এই বাজারে ফের বড় দরপতন হয়েছে। বাজার খুলতে না খুলতেই বিভিন্ন সূচক ৪ শতাংশ পর্যন্ত কমে গেছে।

খবর সিএনএন বিজনেস এর


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক, গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


আজ সকালে লেনদেন শুরুই হয় নিম্নমুখী ধারায়। কিছুক্ষণের মধ্যে নিউই্য়র্ক স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক ডাওজোন্স ইন্ডাস্ট্রিয়াল এভারেজ ইনডেক্স প্রায় ১০১৫ পয়েন্ট বা ৪ দশমিক ১ শতাংশ কমে যায়।

এ সময়ে শীর্ষ মূলধন সম্পন্ন ৫০০ কোম্পানির সমন্বয়ে গঠিত মূল্যসূচক এসঅ্যান্ডপি ৫০০ কমেছে ৩ দশমিক ৭ শতাংশ।

অন্যদিকে প্রযুক্তি খাতের কোম্পানিগুলোর সূচক নাসদাক কম্পোজিট কমে ৩ দশমিক ৩০ শতাংশ।

আজকের দর পতনের পেছনেও একই কারণকে দায়ী করছেন বিশ্লেষকরা। তাদের মতে, সৌদি আরব-রাশিয়ার তেলযুদ্ধ এবং করোনা ভাইরাসজনিত ভীতির প্রভাব পড়েছে বাজারে। এই দুটি বিষয়ের কারণে বিশ্বঅর্থনীতিতে মন্দা নেমে আসতে পারে বলে আশংকা করা হচ্ছে। আর তারই ছায়া দেখা যাচ্ছে পুঁজিবাজারে।

উল্লেখ, গত সোমবার যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বের পুঁজিবাজারে তীব্র দর পতন হয়। যুক্তরাষ্ট্রের বাজারে ২০০৯ সালের পর সবচেয়ে বেশি সূচক পতন হয় ওইদিন। এই বাজারের অন্যতম প্রধান সূচক এসঅ্যান্ডপি ৫০০ সেদিন ৭ দশমিক ৩ শতাংশ কমে যায়।

নাজুক পুঁজিবাজারে গতি ফেরাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর হ্রাসসহ বেশ কিছু উদ্যোগের কথা জানান। তাতে মঙ্গলবার বাজার কিছুটা ঘুরে দাঁড়ায়। এদিন এসঅ্যান্ডি ৫০০ সূচক ৫ শতাংশের মতো বৃদ্ধি পায়। কিন্তু একদিন না পেরোতেই ফের হোঁচট খেয়েছে বাজার।

এই বিভাগের আরো সংবাদ