ArthoSuchak
শনিবার, ৪ঠা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা: গুগল কর্মীদের ঘরে বসে কাজ করার নির্দেশ

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার রোধে কর্মীদের ঘরে বনে কাজ করার নির্দেশ দিয়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট।

গত সপ্তাহে ওয়াশিংটনের অফিসে কর্মরত গুগল কর্মীদের ঘরে বসে কাজ করার নির্দেশনা পাঠায় অ্যালফাবেট। পরে এই নির্দেশনা যুক্তরাষ্ট্র ও কানাডায় গুগলের ১১টি অফিসে পাঠানো হয়।

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা হাজার ছাড়ানোর পর প্রতিষ্ঠানটি কর্মীদের এই নির্দেশনা পাঠালো।

গুগলের বৈশ্বিক নিরাপত্তা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ক্রিস র্যা কোভ এক ই-মেইল বার্তায় তার কর্মীদের বলেন, করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় এবং অ্যালফাবেট ও তার কর্মীদের সুরক্ষা দেয়ার জন্য এই নির্দেশনা দেয়া হয়েছে। তবে যাদের কাজ অফিসকেন্দ্রিক তারা অফিসে আসবে। এজন্য গুগলের উত্তর আমেরিকার অফিসগুলো খোলা থাকবে।

ওয়াশিংটনে করোনা ভাইরাস ছড়ানোর পর গত সপ্তাহে গুগলসহ অ্যাপল, আমাজন, মাইক্রোসফ্ট ও ফেসবুক তাদের শিয়াটল অফিসের কর্মীদের ঘরে বসে কাজ করার পরামর্শ দেয়। সোমবার রাত পর্যন্ত এই রাজ্যে ১৬০জন করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। আমাজন এবং ফেসবুকের একজন করে কর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। অ্যাপলের চিফ এক্সিকিউটিভ টিম কুক তার কর্মীদের একই নির্দেশনা দেন।

গত সপ্তাহে টুইটার এক ব্লগ পোস্টে তার কর্মীদেরও ঘরে বসে কাজ করার পরামর্শ দেয়। এতে বলা হয়, হংকং, জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মীদের জন্য এটি বাধ্যতামূলক। টুইটার সারাবিশ্বে এর ৫০০০ কর্মীকে অফিসে না যাওয়ার ব্যপারে দৃঢ়ভাবে উৎসাহিত করে।

করোনা প্রতিরোধে গুগল সাময়িকভাবে মেডিকেল মাস্কের বিজ্ঞাপন বন্ধ রেখেছে। এছাড়া সাময়িক কোভিড-১৯ তহবিল গঠন করেছে, যাতে আক্রান্ত কর্মীরা আর্থিক সহায়তা পায়। প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যের এনএইচএস এর সঙ্গে যুক্ত হয়ে সর্বসাধারণকে করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য দিয়ে ভাইরাসটির সংক্রমণ রোধে সহায়তা করছে।

অর্থসূচক/এসএস/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ