প্রয়োজনে ইতালি ও কোরিয়াফেরতদের কোয়ারেন্টাইন: স্বাস্থ্যমন্ত্রী
শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রয়োজনে ইতালি ও কোরিয়াফেরতদের কোয়ারেন্টাইন: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় ঢাকায় ৪০০ বেড প্রস্তুত করা হয়েছে। ডাক্তারদের প্রস্তুত থাকতে বলা হয়েছে। প্রটেক্টিভ গ্লাভস জাতীয় জিনিসগুলো বড় আকারে মজুদ করা হবে। ইতালি, কোরিয়া থেকে আসা মানুষদের আলাদা পর্যবেক্ষণে রাখা হবে।

ফাইল ছবি

আজ সোমবার (৯ মার্চ) বিকেলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা ভাইরাস প্রতিরোধ ও মোকাবিলায় গঠিত জাতীয় কমিটির সভা শেষে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জানুয়ারি মাস থেকেই আমাদের প্রস্তুতি ছিল। আমরা আশঙ্কায় ছিলাম যেকোনো সময় আমরা আক্রান্ত হতে পারি। রোববার (৮ মার্চ) রোগী শনাক্ত হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী দিক নির্দেশনা দিচ্ছেন।

তিনি বলেন, এয়ারপোর্টে নতুন করে ২টি স্ক্যানার বসানো হয়েছে। এই নিয়ে ৬টি স্ক্যানার বসানো হয়েছে এয়ারপোর্টে।

জাহিদ মালেক বলেন, সচেতনতামূলক পোস্টার, ব্যানার সারাদেশে পাঠিয়ে দেওয়া হবে। জনসমাগম হয় এমন অনুষ্ঠান সীমিত আকারে করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া, মাস্কের দাম যেন না বৃদ্ধি পায় সে বিষয়ে নজরদারি বাড়ানোর কথা বলেন মন্ত্রী।

বিদেশ থেকে যারা আসছেন তাদের উদ্দেশে বলেন, প্রয়োজন ছাড়া দেশে আসবেন না আপনারা। যদি আসতেই হয় তাহলে এসে সেলফ কোয়ারেন্টাইনে থাকবেন। প্রয়োজনে আমাদের সঙ্গে যোগাযোগ করবেন। আমাদের মেডিকেল টিম গিয়ে আপনাকে পরীক্ষা করবে।

মন্ত্রী আরও বলেন, সোশ্যাল মিডিয়ায় যেন গুজব না ছড়ায় সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, জেলা পর্যায়ে খবর দেয়া হয়েছে, যারা আসবেন (বিদেশফেরত) সেলফ-কোয়ারেন্টাইনে থাকবেন। তার যারা প্রতিবেশী ও আত্মীয়স্বজন- বিষয়টি আমাদের জানাবেন। আমরা তাদের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করে দেব।

মুজিববর্ষের বিশেষ ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, দর্শক সমাগম যেন না হয়, সে বিষয়ে আমরা বলেছি।

জনগণকে বলব, আতঙ্কিত হওয়ার কিছু নেই। এটা হবে, আমরা আগেই বুঝতে পেরেছিলাম। আমরা যদি সকলে মিলে কাজ করি, প্রটেকটিভ মেজারগুলো মেনে চলি, পাবলিক গ্যাদারিং পরিহার করি- যেগুলো আমরা বলে আসছি, আশা করি করোনা ভাইরাস আমরা প্রতিরোধ করতে পারব, যোগ করেন মন্ত্রী।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ