ArthoSuchak
বৃহস্পতিবার, ৯ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
করোনা আতঙ্ক

একদিনেই ডিএসইএক্স থেকে ২৭৯ পয়েন্ট হাওয়া

দেশের পুঁজিবাজারে সোমবার সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে বড় ধরনের দরপতনে লেনদেন শেষ হয়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ৯৯ শতাংশ কোম্পানির দরপতন হয়েছে। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ২৭৯ পয়েন্ট বা ৬ শতাংশ। তবে আজ ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে।

Price-Fall-loser

সূচকের পতনে লেনদেন

বাজার বিশ্লেষণে দেখা যায়,বেশির ভাগ শেয়ারের দর পতন হওয়ায় মূল্যসূচকে এর তীব্র প্রভাব পড়েছে। আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ দশমিক ৫১ শতাংশ কমে গেছে। সূচকটি ২৭৯ দশমিক ৩২ পয়েন্ট কমে ৪ হাজার ৮ পয়েন্টে নেমে এসেছে। এতে সূচকটি ভিত্তি পয়েন্টের নিচে অবস্থান করছে।

উল্লেখ্য, ২০১৩ সালের জানুয়ারি মাসে ডিএসইএক্স ও ডিএস৩০ সূচক চালু হয়। ওই সময় ডিএসইএক্স সূচকের ভিত্তি পয়েন্ট ছিল ৪ হাজার ৫৫ পয়েন্ট। আর ডিএস৩০ ছিল এক হাজার ৪৬০ পয়েন্ট।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক কমেছে ৬ দশমিক ৯৮ শতাংশ বা ৬৯ পয়েন্ট, আর ডিএসই শরীয়াহ সূচক ৬ দশমিক ১৯ শতাংশ বা ৮৮ পয়েন্ট কমেছে।

বিশ্লেষকদের মতে, করোনা ভাইরাস আতঙ্কে বিনিয়োগকারীদের মধ্যে একধরনের ভীতি কাজ করছে। এতে পুঁজিবাজারে শেয়ার বিক্রির চাপ বেড়ে যাওয়াও বড় দরপতন হয়েছে। কোনো প্রাতিষ্ঠানিক সাপোর্ট না থাকায় বাধাহীনভাবে কমেছে শেয়ারের দাম।

আজ সরকারের রোগতত্ত্ব গবেষণা ইনস্টিটিউট আর কোনো নতুন রোগী শনাক্ত না হওয়ার কথা জানিয়েছেন। এতে হয়তো আতঙ্ক কিছুটা কমবে। তাই আগামী দিনগুলোতে বাজারে করোনার এমন প্রভাব না-ও পড়তে পারে।

অন্যদিকে করোনা আতঙ্কে বিশ্ব পুঁজিবাজারেও ব্যাপক দরপতন হয়েছে। এর নেতিবাচক প্রভাব দেশের পুঁজিবাজারে পড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ডিএসইতে আজ ৪৯৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত কার্যদিবস থেকে ৭০ কোটি ৪২ লাখ টাকা বেশি। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৪২৮ কোটি ৯২ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২টির, কমেছে  ৩৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই  ৭৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১২ হাজার ৩২৮ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ৭০ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অর্থসূচক/এসএ/

 

এই বিভাগের আরো সংবাদ