ArthoSuchak
শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সুস্থ শরীরে করোনা ভাইরাস ঢুকিয়ে গবেষণা!

যুক্তরাজ্যের লণ্ডনের একটি গবেষণাগার করোনা ভাইরাসের টিকা আবিষ্কারে অভাবনীয় এক পদক্ষেপ নিয়েছে। তারা সাহসী ব্যক্তিদেরকে করোনা ভাইরাসের টিকা আবিষ্কারে এক ঝুঁকিপূর্ণ গবেষণায় স্বেচ্ছাসেবী হিসেবে অংশগ্রহণ করার আহবান জানিয়েছে। যেখানে একজন সুস্থ মানুষ স্বেচ্ছায় করোনা ভাইরাসের জীবাণু নিজের দেহে প্রবেশ করিয়ে ওই গবেষণায় অংশ্রহণ করবেন। এর বিনিময়ে ওই সাহসী ব্যক্তিদেরকে ৩,৫০০ ইউরো করে পুরস্কার দেওয়া হবে। দুই সপ্তাহ ধরে কোয়ারেন্টাইনে থাকার জন্য তাদেরকে ওই অর্থ দেওয়া হবে। বিষয়টি লোভনীয় মনে হলেও ঝুঁকিপূর্ণ। কেননা ওই ১৪দিন তাদের পুরো দুনিয়া থেকে বিচ্ছিন্ন থাকতে হবে।

পূর্ব লণ্ডনভিত্তিক ওই প্রতিষ্ঠান আগামী শীতকালের মধ্যে অন্তত ২৪ জন মানুষকে নিয়ে করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের জন্য ওই গবেষণা চালাবে।

ওই গবেষণায় যোগদানে আগ্রহীদেরকে শরীরে কারো ভাইরাস ঢুকিয়ে দেওয়ার পর হোয়াইটচ্যাপেল এর কুইনমেরি বায়োএন্টারপ্রাইজ ইনোভেশন সেন্টারের একটি ইউনিটে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হবে।

তাদেরকে করোনা ভাইরাসের দুটি ধরন 0C43 এবং 229E দেওয়া হবে। এই দুটি ভাইরাসে মাঝারি ধরনের শ্বাসকষ্টে আক্রান্ত হয় মানুষ। এই দুটি করোনা ভাইরাস বর্তমানে পৃথিবীজুড়ে দাপিয়ে বেড়ানো কোভিড-১৯ থেকে আলাদা ধরনের। এবং অতটা ভয়ঙ্কর নয়।

ওই ঝুঁকিপূর্ণ গবেষণায় আগ্রহীদেরকে প্রথমে দুই সপ্তাহ ধরে পর্যবেক্ষণ করা হবে। এবং সুস্থ-সবলদেরকেই শুধু বেছে নেওয়া হবে। যাতে মুত্যুর মতো বড় কোনো দুর্ঘটনা না ঘটে।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ