ArthoSuchak
শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ব্যাংকনোটের মাধ্যমে ছড়াতে পারে করোনা ভাইরাস

ময়লা ব্যাংকনোটের মাধ্যমে করোনা ভাইরাস ছড়াতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এক্ষেত্রে অনলাইন লেনদেন বাড়িয়ে এই ঝুঁকি কমানোর পরামর্শ দিয়েছে সংস্থাটি।

এছাড়া প্রতিবার ব্যাংকনোট ধরার পর হাত ভালোভাবে ধুয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। কারণ, কভিড-১৯ রোগের জন্য দায়ী নভেল করোনা ভাইরাস কয়েকদিন পর্যন্ত বিভিন্ন সারফেসে টিকে থাকতে পারে।

সোমবার (২ মার্চ) ডব্লিউএইচও’র বরাতে এ খবর জানিয়েছে দ্য টেলিগ্রাফ।

এর আগে, যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে তাদের গ্রাহকদের উদ্দেশে জানানো হয়েছে, ব্যাংকনোটে ভাইরাস ও ব্যাকটেরিয়া থাকার সম্ভাবনা রয়েছে। তাই গ্রাহকরা যেনো প্রতিবার ব্যংকনোট ধরার পর ভালোভাবে হাত ধুয়ে নেন।

এদিকে, চীন ও কোরিয়া করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর বাজারে থাকা ব্যাংকনোটগুলো আলাদা করে ফেলেছে। তাদের ওই উদ্যোগের পরই ডব্লিউএইচও’র পক্ষ থেকে এই ধরনের সসতর্কতা জারি করা হলো।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ ইতোমধ্যেই বিশ্বব্যাপী তিন সহস্রাধিক মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছেন প্রায় ৯০ হাজার। চীনের পর কোরিয়া উপদ্বীপ, মধ্যপ্রাচ্যের ইরান এবং ইউরোপের ইতালিতে এটি ভয়াবহ আকার ধারণ করেছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ