করোনা ভাইরাস: সিঙ্গাপুরে সুস্থ হয়ে বাসায় ফিরলেন দুই বাংলাদেশি
মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা ভাইরাস: সিঙ্গাপুরে সুস্থ হয়ে বাসায় ফিরলেন দুই বাংলাদেশি

সিঙ্গাপুরে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকা দুই বাংলাদেশি সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। বাকি যারা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন, তাদের অবস্থাও স্থিতিশীল। যে কোনো সময় তারাও হাসপাতাল থেকে ছাড়পত্র পাবেন।

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে শনিবারের (২৯) নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এতে বক্তব্য রাখেন আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, ‘আমাদের জন্য আনন্দের বিষয় হলো- সিঙ্গাপুরে করোনা ভাইরাসে আক্রান্ত আরও একজন বাংলাদেশি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আগের দিন আরও একজন বাসায় ফিরেছিলেন। যার অবস্থা জটিল ছিল, তিনি অপরিবর্তিত অবস্থায় রয়েছেন। বাকিরা স্থিতিশীল অবস্থায় আছেন। তারাও যে কোনো সময় ছাড়া পাবেন হাসপাতাল থেকে।’

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে বিশ্বজুড়ে প্রায় ৩ হাজার মানুষ মারা গেছেন। আক্রান্তের সংখ্যা লাখের কাছাকাছি। পরিস্থিতি ধীরে ধীরে নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এ ভাইরাসে সিঙ্গাপুরে পাঁচজন এবং সংযুক্ত আরব আমিরাতে একজন বাংলাদেশি আক্রান্ত হন। তাদের মধ্যে দুজন সুস্থ হয়ে বাসায় ফেরায় এখন চিকিৎসাধীন বাংলাদেশির সংখ্যা চার।

ডা. ফ্লোরা জানান, দেশে গত ২৪ ঘণ্টায় দুজনসহ এ পর্যন্ত মোট ৮৭ জনের নমুনা পরীক্ষা করা হলেও কারও মধ্যে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।

আক্রান্ত অনেক দেশে বাংলাদেশিদের যাতায়াত থাকলেও আইইডিসিআরের পক্ষ থেকে অত্যাবশ্যক না হলে সেসব দেশ ভ্রমণে বিরত থাকার কথা বলা হয়েছে।

আইইডিসিআরের পরিচালক বলেন, ‘আক্রান্ত দেশ থেকে কোনো প্রকল্পের জন্য যদি আসার থাকে, সেটাও আমরা নিরুৎসাহিত করছি। সভা-সমাবেশ বা মিটিংয়ে যদি আক্রান্ত দেশ থেকে কোনো প্রতিনিধি আসার সম্ভাবনা থাকে, তাহলে সেই সভা-সেমিনারগুলো স্থগিত করে পরে নিয়ে যাওয়ার জন্য বলছি আমরা।’

এখন চীনের বাইরে অন্যান্য দেশে আক্রান্তের সংখ্যা বেশি হওয়ায় আরও বেশি সতর্ক থাকার আহ্বানও জানান ডা. ফ্লোরা।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ