ArthoSuchak
বুধবার, ১লা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পরীক্ষায় পাওয়া অতিরিক্ত নম্বর অন্যকে দিতে অনুরোধ!

মূল বিষয়ের বাইরে পরীক্ষার খাতায় বিভিন্ন কিছু লিখে হাস্যরস তৈরি বা নম্বর কেটে নেয়ার বিষয় নতুন নয়। তবে পরীক্ষার খাতায় শিক্ষককে উদ্দেশ করে লেখা ভিন্ন একটি বিষয় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের হৃদয় জিতে নিয়েছে। যুক্তরাষ্ট্রের এক স্কুলশিক্ষক পোস্ট দিয়ে তার সেই একাদশ শ্রেণি পড়ুয়া ছাত্রের সঙ্গে পরিচয় করিয়েছেন। ওই ছাত্র পরীক্ষায় তার বোনাস পয়েন্ট অন্যকে দেওয়ার অনুরোধ করেছে!

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের কেন্টাকির এক স্কুলের শিক্ষক উইনস্টন লি সম্প্রতি ফেসবুকে একটি পোস্ট করেন। সেখানে তিনি একটি পরীক্ষার খাতার ছবি দিয়ে লিখেছেন- এক ছাত্র তার বোনাস পাঁচ পয়েন্ট কোনো ‘দুর্বল’ পড়ুয়াকে দেওয়ার অনুরোধ করেছে। ছবিতেও দেখা যায়, খাতার একদম নিচে ওই ছাত্র শিক্ষককে উদ্দেশ করে লিখেছে, ‘যদি সম্ভব হয় তবে তার বোনাস পয়েন্ট যেন অন্য কাউকে দিয়ে দেওয়া হয়।’

ছবিতে আরও দেখা যায়, ছাত্রটি মোট ৯৪ নম্বর পেয়েছে। ফলে সে পাঁচ পয়েন্ট বোনাস পায়। যুক্তরাষ্ট্রের চ্যাট শো ‘গুড মর্নিং আমেরিকা’য় লি জানিয়েছেন, তার ১২ বছরের শিক্ষকতা জীবনে এমন অনুরোধ কখনও দেখেননি। একই সঙ্গে তিনি জানিয়েছেন, ওই ছাত্রের অনুরোধ মেনে বোনাস পয়েন্ট অন্য একজনকে দেওয়া হয়েছে। যদিও কারও পরিচয় প্রকাশ করা হয়নি।

উইনস্টন লির সেই পোস্ট এখন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের টাইমলাইনে ঘুরছে। প্রায় সবাই ওই উদার ছাত্রের এমন কাজের প্রশংসা করেছেন।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ