ArthoSuchak
রবিবার, ২৯শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিক্ষাব্যবস্থার ‘গিয়ার’ পরিবর্তন করা হবে: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশের শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন নিয়ে ভাবছে সরকার। শিক্ষাব্যবস্থার ‘গিয়ার’ পরিবর্তন করা হবে। শিক্ষাব্যবস্থাকে কেরানি তৈরির উৎস কিংবা কেরানি নির্ভর না বানিয়ে বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক মানবিক করা হবে।

আজ (২৮ ফেব্রুয়ারি) সুনামগঞ্জ সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

এম এ মান্নান বলেন, আমাদের একটু গিয়ার পরিবর্তন করতে হবে। মানবিক বিষয়গুলো আমরা অবহেলা করি না। এগুলো অত্যন্ত প্রয়োজনীয়। ইতিহাস, ভূগোল, দর্শন- এগুলো পাঠ করতে হবে। কিন্তু যেহেতু পৃথিবীটা এখন প্রযুক্তিনির্ভর, প্রযুক্তি দিয়ে চলছে, এদিকে আমাদের এগোতে হবে। এ জন্য আমরা আমাদের শিক্ষাব্যবস্থাকে কেরানি নির্ভর ও তৈরির উৎস হিসেবে না রেখে, বিজ্ঞান-প্রযুক্তিসহ মানবিক বিষয় এবং টেকনিক্যাল (কারিগরি) বিষয়গুলোর ওপর জোর দিয়েছি। মানবিক বিষয়ের মধ্যে ফিজিক্স (পদার্থবিজ্ঞান), কেমিস্ট্রি (রসায়ন) এগুলোও অন্তর্ভুক্ত, কারণ মানুষের কল্যাণে যা, তাই মানবিক।

পরিকল্পনামন্ত্রী বলেন, তরুণরা ১৯৭১ সালে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। এখনো তরুণরাই দেশ গড়ার হাতিয়ার। আমরা এখন উন্নয়নের দৌড়ে এগিয়ে যাচ্ছি, আর থেমে থাকা যাবে না। যদিও আমাদের অনেক কিছুই কম রয়েছে। আমরা কম পয়সার রাষ্ট্র, তবু এ দেশ এগিয়ে যাবে। আরেকটি বিষয় সিরিয়াসলি (গুরুত্বসহ) চিন্তা করা হচ্ছে। কোন কোন কলেজে ১৫ থেকে ২০ হাজার শিক্ষার্থী থাকে। এটি গ্রহণযোগ্য নয়।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আপনারা সংখ্যা নির্দিষ্ট করুন- পাঁচ হাজার, সাত হাজারের বাইরে যাওয়া যাবে না। প্রয়োজন হলে নতুন কলেজ করব। প্রয়োজন হলে নতুন বিশ্ববিদ্যালয় করব। কিন্তু এক প্রতিষ্ঠানে এত বিপুল সংখ্যক শিক্ষার্থী থাকা চলবে না। ফলে এগুলো নিয়ে চিন্তাভাবনা চলছে।

সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ নীলিমা চন্দের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও বিরোধীদলীয় হুইপ পীর ফজলুর রহমান মিসবাহ, পুলিশ সুপার মিজানুর রহমান বিপিএম প্রমুখ।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ