ArthoSuchak
বুধবার, ১লা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ধর্ষণ ঠেকাবে কানের দুল!

দিনে দিনে নারীর প্রতি সহিংসতা আর যৌন নির্যাতন বেড়েই যাচ্ছে। ফলে যাতায়াত থেকে কর্মক্ষেত্র সব জায়গায় নারীর নিরাপত্তা এখন বড় বিষয়। এক্ষেত্রে ভারতের বারাণসীর অশোক ইনস্টিটিউটে রিসার্চ অ্যান্ড ডেভালপমেন্ট বিভাগের গবেষক শ্যাম চৌরাসিয়া এক চমকপ্রদ আবিষ্কারে তাক লাগিয়েছেন সকলকেই। ধর্ষকদের বাগে পেলে মোকাবিলা করতে এক অভিনব গয়না তৈরি করেছেন তিনি। তবে সে যেমন তেমন গয়না নয়, এ হল ঝুমকো বন্দুক!

দেশ জুড়ে বাড়তে থাকা ধর্ষণ, শ্লীলতাহানির নানাবিধ ঘটনা প্রতিরোধের ক্ষেত্রে গবেষণা করেই প্রস্তুত করা হয়েছে এই ঝুমকো। নারীদের বিশেষ সুরক্ষাকবচ হিসেবেই দেখা হচ্ছে এই অলঙ্কার তথা অস্ত্রকে।

এই ঝুমকো ইভটিজার তথা ধর্ষকদের নিজে হাতে মোকাবিলা করার এক অস্ত্র। যেমন সুন্দর দেখতে এই ঝুমকো, তেমনই চমকপ্রদ এর কার্যকারিতা। এই ঝুমকো থেকে মরিচের গুঁড়োর গুলি বেরোবে।

স্মার্ট ঝুমকোর কারিগর বারাণসীর শ্যাম চৌরাসিয়া জানিয়েছেন, স্মার্ট ঝুমকো বন্দুক দিয়ে দুষ্কৃতীদের দিকে লাল আর সবুজ মরিচের গুঁড়োর বুলেট ছোঁড়া যাবে। ঝুমকোতে থাকা বিশেষ বোতামে চাপ দিলেই বেরিয়ে আসবে গুলি।

এই ঝুমকোর একটি বৈশিষ্ট্য হল বিশেষ প্রয়োজনে নারীরা বোতাম টিপলেই রাষ্ট্রীয় জরুরি নম্বরেও ফোন যাবে।

এই ঝুমকো বন্দুক যে কোনও মোবাইলের ব্লুটুথ থেকে সংযোগ করার ব্যবস্থাও রয়েছে। বিশেষ পরিস্থিতিতে এই কানের দুল হাতে নিয়ে গুলিও চালানো যাবে। মোবাইলের ব্লুটুথ এক ঘণ্টা চার্জ দিলেই এক সপ্তাহ দিব্যি চলবে।

এই বিশেষ হাতিয়ার তৈরিতে শ্যাম চৌরাসিয়ার চার মাস সময় লেগেছে। এর ওজনও খুবই কম। ৪৫ গ্রাম ওজনের এই ঝুমকো ৩ ইঞ্চি লম্বা। এই ঝুমকোয় ৩ ইঞ্চি লম্বা, ৫ মিলিমিটার মোটা ফোল্ডিং ব্যারেল আছে। যা ঝুমকো বন্দুকে ফিট করে নিলেই ইভটিজার বা ধর্ষকদের জব্দ করতে পারবেন নারীরা। এই বৈদ্যুতিন ডিভাইসে ৩টি ৭০ ভোল্টের ব্যাটারি এবং ২টি সুইচ রয়েছে। প্রথম সুইচ এই বন্দুকের ট্রিগার এবং দ্বিতীয় সুইচে জরুরি নম্বরে ফোন যাবে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ