কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়ে ইউজিসির কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার ধারণাটি ‘জটিল’ ও ‘অস্পষ্ট’ হওয়ায় এতে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও একাডেমিক কাউন্সিলের সদস্য সচিব রহিমা কানিজ।

তিনি বলেন, গত ১৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ১৩৬তম একাডেমিক সভায় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিষয়ে প্রথম আলোচনা হয়। সেদিন এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না হওয়ায় বিশেষ একাডেমিক সভা আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়। সে অনুযায়ী বিশেষ একাডেমিক সভায় বসেন সদস্যরা। সভায় উপস্থিত ৪০ জন সদস্যের মধ্যে অধিকাংশ সদস্য কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার বিষয়ে রাজি হননি। ফলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তার চলমান নিজস্ব নিয়ম অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করবে।

একাধিক শিক্ষকের বরাত দিয়ে রহিমা কানিজ বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কষ্টের কথা বিবেচনা করে আচার্য যে সিদ্ধান্ত নিয়েছেন, আমরা সে সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানাই। যেহেতু ১৯৭৩ এর ধারায় পরিচালিত অন্য বিশ্ববিদ্যালয়গুলো কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না, তাই আমরা এবছর নিজস্ব নিয়মে শিক্ষার্থী ভর্তি করাবো। এ বছর যদি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তাহলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভবিষ্যতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার বিষয়টি বিবেচনা করবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিষয়টি জটিল ও অস্পষ্ট। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এই মুহূর্তে এমন অস্পষ্ট এবং জটিল পদ্ধতিতে ভর্তি পরীক্ষা না নেওয়ার জন্য সর্বসম্মতক্রমে সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্বকীয়তাবিরোধী, শিক্ষক-শিক্ষার্থীদের স্বাধীনতাবিরোধী এবং ভবিষ্যতের জন্য অকল্যাণকর বলে মনে করছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল।

এর আগে গত বুধবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), পরদিন বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ও ইউজিসির কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্তের কথা জানায়।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ