ArthoSuchak
শনিবার, ৪ঠা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নিউজে আগ্রহ নেই নারীদের, বেড়েছে ইন্টারনেট ব্যবহার

দেশের তরুণ নারী সমাজের কাছে দিন দিন আগ্রহ হারাচ্ছে চলতি ঘটনাপ্রবাহ বা সংবাদ। তবে বেড়েছে ইন্টারনেট ব্যবহারের পরিমাণ। তরুণ নারীরা সংবাদের পরিবর্তে বেশি ঝুঁকছে বিভিন্ন মিডিয়ার বিনোদন জাতীয় অনুষ্ঠানের দিকে।

আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর অডিটোরিয়ামে ‘প্রগতির পথে বাংলাদেশ’ শীর্ষক মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে -২০১৯ এর প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাসা বাড়িতে টেলিভিশন বাড়লেও নিউজ দেখার প্রবণতা নেই। টেলিভিশনে নারীরা খবর বাদ দিয়ে নাটক, বিনোদন বেশি দেখছেন। ছয় বছর আগে শতকরা ৩৭ দশমিক ৭ শতাংশ পরিবারে টেলিভিশন থাকলেও বর্তমানে এই হার বেড়ে দাড়িয়েছে ৫০ দশমিক ৬ শতাংশে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, দেশের নারী সমাজের মধ্যে যাদের বয়স ১৫ থেকে ৪৯ বছরের মধ্যে তাদের শতকরা দশমিক শূন্য ৫ শতাংশ বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে খবর পড়ে। যা এর আগে ২০১৩ সালে সংবাদ জানার আগ্রহ ছিল ১ দশমিক ৬ শতাংশ। বাসা বাড়িতে রেডিও বিলুপ্তির পথে। বর্তমানে শূন্য দশমিক ৬ শতাংশ বাড়িতে রেডিও আছে, ছয় বছর আগে ছিল ৩ দশমিক ৯ শতাংশ।

এদিকে গত ছয় বছরে নারীদের ইন্টারনেট ব্যবহারের পরিমাণ বেড়েছে ৩৭ দশমিক ৬ শতাংশ। তারা বাসা বাড়িতে যে কোন মাধ্যমে ব্যবহার করছেন ইন্টারনেট। দেশের শতকরা ৬ দশমিক ৫ শতাংশ বাসায় রয়েছে কম্পিউটার। দেশের শতকরা ৭১ দশমিক ৪ শতাংশ নারী মোবাইল ব্যবহার করছেন। এছাড়া শতকরা ৯৫ দশমিক ৯ শতাংশ বাড়িতেই রয়েছে মোবাইল ফোন।

বর্তমানে দেশে নারীদের মধ্যে উচ্চ শিক্ষার হার বাড়ছে। বর্তমানে ৮৮ দশমিক ৭ শতাংশ নারী যেকোন স্টেটমেন্ট পড়তে পারেন। ছয় বছর আগে এই হার ছিল ৮২ শতাংশ।

এদিকে দেশে বিদ্যুতের ব্যবহার বেড়েছে। ২০১২-১৩ সালে ৬১ দশমিক ৫ শতাংশ বাড়িতে বিদ্যুতের সুবিধা ছিল। এখন এই হার বেড়ে হয়েছে ৯২ দশমিক ২ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিবিএস সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, বিবিএস উপ মহাপরিচালক সুব্রত ঘোষ প্রমুখ।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ