ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পদ্মা সেতুর ৩৭৫০ মিটার দৃশ্যমান

শরীয়তপুরের জাজিরা প্রান্তে বসেছে পদ্মা সেতুর ২৫তম স্প্যান। ২৪তম স্প্যান বসানোর ১০ দিন পর ২৫তম স্প্যান বসানো হলো। এর মাধ্যমে স্বপ্নের সেতুর তিন হাজার ৭৫০ মিটার (পৌনে ৪ কিলোমিটার) দৃশ্যমান হয়েছে।

আজ (২১ ফেব্রুয়ারি) দুপুরে ৫-ই আইডি নম্বরের স্প্যানটি সেতুর জাজিরা প্রান্তের ২৯ ও ৩০ নম্বর পিয়ারের ওপর বসানো হয়। পদ্মা সেতুর একাধিক প্রকৌশলী এ খবর নিশ্চিত করেছেন।

সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, ৫-ই স্প্যান স্থায়ীভাবে ২৯-৩০ নম্বর পিয়ারের ওপর বসানো হয়। এর আগে সকালে মুন্সীগঞ্জের লৌহজং এর মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিয়ান-ই ক্রেনে করে ২৫তম স্প্যান ২৯ ও ৩০ নম্বর পিয়ারের কাছে নেওয়া হয় এবং বেলা ৩টায় পিয়ারের ওপর তা বসানো হয়। মোট ৪১টি স্প্যানের মধ্যে ৩৭টি স্প্যান কন্সট্রাকশন সাইটে আছে, যার মধ্যে ২৫টি বসানো সম্পন্ন হল।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

এদিকে, গত মাস (জানুয়ারি) পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৭৭ ভাগ এবং মূল সেতুর ভৌত অগ্রগতি ৮৬ ভাগ। ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে পদ্মা সেতু। গত মাস পর্যন্ত প্রকল্পের ক্রমপুঞ্জিভুত ব্যয় হয়েছে ২১ হাজার ৪৮৪ কোটি টাকার বেশি।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ