ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিনম্র শ্রদ্ধায় তিতুমীর কলেজে অমর একুশে পালিত

যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে রাজধানীর ঐতিহ্যবাহী সরকারি তিতুমীর কলেজে। বাংলা ভাষার জন্য যারা প্রাণ দিয়েছেন সেই শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা।

একুশের প্রথম প্রহরে কলেজের শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শিক্ষকরা শ্রদ্ধা জানিয়েছেন। এছাড়া প্রভাতফেরিতে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন কলেজের শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠন। এরপর আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে কলেজের শহীদ বরকত মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

অধ্যাপক কামরুন নাহার মায়ার সভাপতিত্বে সভায় কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আশরাফ হোসেন বলেন, হেলায় খেলায় মাতৃভাষা বাংলাকে প্রায়শই অবজ্ঞা করা হচ্ছে। বাংলাকে যত্রতত্রভাবে ব্যবহার করে মায়ের ভাষার অমর্যাদা করা হচ্ছে। এজন্য মাতৃভাষা ও ভাষা শহীদদের মর্যাদা অক্ষুণ্ণ রাখতে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। শুধু শহীদদের বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেই দায়িত্ব শেষ করা যাবে না। ৫২-এর শহীদের রক্তের মূল্যায়ন করতে হবে। নতুন প্রজন্মকে বাংলা ভাষার কদর ও মর্ম উপলব্ধি করতে হবে।

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান স্মরণ করে উপাধ্যক্ষ মোসা. আবেদা সুলতানা বলেন, রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সব সময় পাকিস্তানি গোয়েন্দাদের নজরদারিতে থাকায় এবং জেলে বন্দি থাকায় ভাষা আন্দোলনে তার অবদানকে সেভাবে তুলে ধরা হয় না। কিন্তু তিনি ছিলেন ভাষা আন্দোলনের অন্যতম পথিকৃৎ।

সভায় আরও উপস্থিত ছিলেন তিতুমীর কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক মালেকা আক্তার বানু, কলেজ সাংবাদিক সমিতির সদস্যরা, শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ