ArthoSuchak
রবিবার, ৫ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

যুক্তরাজ্যে কাজ পেতে যেসব যোগ্যতা লাগবে

নানা আলোচনা-সমালোচনার পর কার্যকর হয়েছে ব্রেক্সিট। আর এটি কার্যকরের পরপরই অদক্ষ ও স্বল্প দক্ষ শ্রমিকদের জন্য বন্ধ হয়ে যাচ্ছে যুক্তরাজ্যের শ্রমবাজার। এখন কাঙ্ক্ষিত যোগ্যতা থাকলেই কেবল দেশটিতে শ্রম অভিবাসনের সুযোগ পাবেন ভিনদেশিরা।

নতুন পদ্ধতিতে পয়েন্টভিত্তিক যোগ্যতার পরিমাপের ভিত্তিতে কাজের সুযোগ পাবেন বিদেশি শ্রমিকরা।

ডিসেম্বরে ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনের প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি পয়েন্টভিত্তিক অভিবাসনের এ ব্যবস্থা চালু করতে যাচ্ছে বলে বুধবার (১৯ ফেব্রুয়ারি) ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানানো হয়।

এ পদ্ধতির অধীনে ব্রিটেনে কাজের জন্য অভিবাসনে আগ্রহী যেকোনো শ্রমিককে ইংরেজি জানতে হবে। পাশাপাশি দেশটিতে ‘অনুমোদিত স্পন্সর’র অধীনে তার যথাযথ দক্ষতা থাকা কাজের সুযোগ পেতে হবে।

পয়েন্টভিত্তিক এ পদ্ধতিতে অভিবাসনে আগ্রহী একজন শ্রমিককে ব্রিটেনে কাজের সুযোগ পাওয়ার জন্য অন্তত ৭০ পয়েন্ট পেতে হবে।
ইংরেজিতে দক্ষতা (১০ পয়েন্ট), স্পন্সরের অধীনে দক্ষতা থাকা কাজের সুযোগ থাকা (২০ পয়েন্ট) এবং কাজের জন্য আবেদনের মাধ্যমে (২০ পয়েন্ট) ব্রিটেনে অভিবাসনে আগ্রহী শ্রমিক মোট ৫০ পয়েন্ট অর্জন করবেন।

এছাড়া কাজের উচ্চতর দক্ষতা ও সংশ্লিষ্টক্ষেত্রে উচ্চ শিক্ষার পরিপ্রেক্ষিতে এবং পারিশ্রমিকের পার্থক্যের ভিত্তিতে পয়েন্ট অর্জন করবেন অভিবাসনে আগ্রহী শ্রমিক।

বাৎসরিক পারিশ্রমিক ২৩ হাজার ৪০ পাউন্ড হলেই (বাংলাদেশি ২৫ লাখ ৪৭ হাজার ৪৮১ টাকা প্রায়) ১০ পয়েন্ট পাবেন একজন শ্রমিক। এভাবে পারিশ্রমিক বাড়ার সঙ্গে সঙ্গে পয়েন্টও বাড়তে থাকবে।

এছাড়া দেশটিতে দক্ষ লোকের অভাব থাকা কোনো কাজে যদি কেউ আবেদন করেন, তবে তিনি অতিরিক্ত ২০ পয়েন্ট পাবেন বলে উল্লেখ করা হয়েছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ