ArthoSuchak
শনিবার, ১১ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বোরকা ইস্যুতে তসলিমাকে কড়া জবাব এআর রাহমানকন্যার

সুরের জাদুকর এআর রহমানের কন্যা খাতিজা রহমানের বোরকা পরা নিয়ে বাজে মন্তব্য করে সমালোচিত হচ্ছেন ভারতে নির্বাসিত বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। তবে যাকে নিয়ে মন্তব্য করা হয়েছিল, সেই খাতিজাই এবার তসলিমাকে কড়া জবাব দিলেন।

১১ ফেব্রুয়ারি তসলিমা নাসরিন খাতিজার কালো বোরকা পরিহিত একটি ছবি টুইটারে প্রকাশ করেন। তিনি লিখেন, ‘আমি এআর রাহমানের গান অনেক পছন্দ করি। কিন্তু যখনই আমি তার প্রিয় মেয়েকে দেখি, আমার দম বন্ধ হয়ে আসে। শিক্ষিত ও সংস্কৃতিমনা পরিবারেও যে খুব সহজে মগজধোলাই করা যায় তা জানা সত্যিকার অর্থেই হতাশার।’

তসলিমার এই টুইট ১ হাজার ৭০০ বারের বেশি শেয়ার হয়েছে এবং এতে লাইক পড়েছে ৬ হাজারের মতো।

টুইটারে না থাকা খাতিজা তসলিমার সমালোচনার জবাব দিতে বেছে ইন্সটাগ্রামকেই বেছে নেন। ইন্সটাগ্রামে তার ৩৩ হাজারের বেশি ফলোয়ার রয়েছে। ১৪ ফেব্রুয়ারি তসলিমার সমালোচনার জবাব দেন। তসলিমার একটি টুইটের স্ক্রিনশট পোস্ট করে খাতিজা লিখেছেন, ‘দেশে অনেক কিছুই ঘটছে এবং সব মানুষ উদ্বিগ্ন এক নারী কী পোশাক পরেছে তা নিয়েছে’।

এআর রাহমানের মেয়ে পোস্টের শেষে সরাসরি তসলিমা নাসরিনকে লিখেছেন, ‘প্রিয় তসলিমা নাসরিন, আমার পোশাকে আপনার নিঃশ্বাস বন্ধ হয়ে আসে বলে দুঃখ প্রকাশ করছি। কিছু মুক্ত বাতাস গ্রহণ করুন। কারণ এতে আমার নিঃশ্বাস বন্ধ হয় না। বরং আমি যে অবস্থান নিয়েছি এতে গর্বিত ও ক্ষমতায়িত বলে অনুভব করি। আপনাকে পরামর্শ দিচ্ছি গুগলে খোঁজ নিয়ে দেখুন সত্যিকার নারীবাদ কী। কারণ নারীবাদ কখনও অন্য নারীকে অপদস্ত বা বিষয়টিতে তাদের বাবাকে জড়িয়ে আনা নয়’।

খাতিজা আরও লিখেছেন, ‘আপনাকে আমার ছবি পাঠিয়েছি বলে তো মনে পড়ছে না’।

এছাড়া তিনি ইন্সগ্রামে তসলিমার টুইট নিয়ে অনেকগুলো পোস্ট করেছেন। বেশিরভাগই পছন্দ করার স্বাধীনতা সংশ্লিষ্ট।

তসলিমা নাসরিন এর জবাবে একাধিক টুইট করেছেন। সে টুইটগুলোতে অবশ্য খাতিজার নাম উল্লেখ করা হয়নি। তবে পোস্টগুলোকে তাকে ব্যঙ্গ করা হয়েছে। তিনি লিখেছেন, ‘বোরকাওয়ালিরা ক্ষমতাশালী। যুদ্ধ হলো শান্তি। স্বাধীনতা মানে দাসত্ব। অজ্ঞতাই শক্তি।’

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ