ArthoSuchak
শুক্রবার, ১০ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা ভাইরাসে আরও ১০৫ জনের মৃত্যু

চীনে করোনা ভাইরাসে আরও ১০৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৭৭০ জনে পৌঁছেছে। তবে আশার বিষয় হলো, টানা তৃতীয় দিনের মতো নতুন রোগীর সংখ্যা কমেছে।

হুবেই স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার (১৬ ফেব্রুয়ারি) হুবেই প্রদেশে আরও ১০০ জন করোনা ভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। এছাড়া পার্শ্ববর্তী হেনান প্রদেশে তিনজন এবং গুয়াংডং প্রদেশে দু’জন এই রোগে মারা গেছেন। এছাড়া নতুন করে দেশটিতে ২ হাজার ৪৮ জন ভাইরাসে আক্রান্ত হয়েছে। চীনে সবমিলিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৭০ হাজার ৫ শত ৪৮ জন।

পরিসংখ্যান বলছে, চলতি বছরের ২২ জানুয়ারি থেকে মৃতের সংখ্যা বাড়তে শুরু করে। আর ১০ ফেব্রুয়ারি থেকে প্রতিদিনই মৃত্যু হচ্ছে শতাধিক মানুষের। এরই মধ্যে পরিস্থিতি মোকাবিলায় ও রোগের বিস্তার রোধে নানা কর্মসূচি নিয়েছে চীন। আর চিকিৎসা সহায়তা দিতে হুবেই প্রদেশে বাড়তি মিলিটারি মেডিকেল টিম পাঠানোর কথা জানানো হয়েছে।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত কাউকে আক্রান্ত হিসেবে পাওয়া যায়নি। তবে গত ৯ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সিঙ্গাপুরে মোট পাঁচ বাংলাদেশি প্রবাসী করোনাভাইরাস কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। একপর্যায়ে এই ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করে ডব্লিউএইচও। এখন পর্যন্ত অন্তত ২৮টি দেশে শনাক্ত হয়েছে এই ভাইরাস।

চীনের মূল ভূখণ্ডের বাইরে এর আগে হংকং, ফিলিপিন্স, ফ্রান্স ও জাপানে পাঁচজনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে বিশ্বে এ ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়াচ্ছে ১৭৭৫ জনে। করোনা ভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মত।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ