ArthoSuchak
শুক্রবার, ১০ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা ভাইরাস ঠেকাতে ব্যাংকে নোটবন্দি

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে চীন এবার বাজারে প্রচলিত ব্যাংকনোট ফিরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে। এবং বাজারে ছাড়ছে জীবাণুমুক্ত নতুন ইউয়ান। শনিবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

চীনের কেন্দ্রীয় ব্যাংক এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, কেন্দ্রীয় ব্যাংক আপাতত সরকারি প্রতিষ্ঠানগুলো থেকে পুরাতন নোট সংগ্রহ করে সেগুলো আল্ট্রাভায়োলেট রশ্মিতে রেখে জীবাণুমুক্ত করছে। অঞ্চলভিত্তিক প্রাদুর্ভাবের অবস্থা বিবেচনায় সাত থেকে ১৪ দিন নোটগুলো সরিয়ে রাখা হবে। এরপরই এসব নোট বাজারে ছাড়া হবে।

পিপলস ব্যাংক অব চীনার ডেপুটি গভর্নর ফ্যান ওয়াইফেই জানিয়েছেন, ব্যাংকগুলোকে যত দ্রুত সম্ভব গ্রাহকদের নতুন নোট সরবরাহের জন্য বলা হয়েছে। হুবেই প্রদেশে নোটের অভাব যাতে না হয়, সেই জন্য সেখানে ৪০০ কোটি ইউয়ান মূল্যের নতুন নোট ছাড়া হয়েছে।

রোববার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ বা নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১ হাজার ৬৬৫ জনে দাঁড়িয়েছে, এতে আক্রান্ত হয়েছে ৬৮ হাজারেরও বেশি মানুষ। ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইতোমধ্যে আক্রান্ত কয়েকটি অঞ্চলকে বিচ্ছিন্ন করে রেখেছে চীনা কর্তৃপক্ষ।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ