ArthoSuchak
শুক্রবার, ১০ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য গোপন করলে মৃত্যুদণ্ড: চীনা আদালত

করোনাভাইরাসের লক্ষণ সম্পর্কিত কোনও ভুল তথ্য দিলে কিংবা ইচ্ছাকৃতভাবে আক্রান্ত হওয়ার তথ্য লুকালে সেটিকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা হবে। এ অপরাধের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে। প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত চীনের একটি আদালত এমন নির্দেশনা দিয়ে নোটিশ জারি করেন।

শনিবার আদালতের জারিকৃত ওই নোটিশে বলা হয়, কেউ যদি ভ্রমণের তথ্য লুকান তাহলে সেটিও অপরাধ হিসেবে গণ্য হবে।

চীনা সরকারি দৈনিক বেইজিং ডেইলির এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস কোভিড-১৯ এর বিস্তারের জন্য কোনও নাগরিক বিপজ্জনক উপায়ে জননিরাপত্তা হুমকির মুখে ফেললে তার বিরুদ্ধে অভিযোগ আনা যেতে পারে।

বেইজিং ডেইলি বলছে, কিছু কিছু ক্ষেত্রে বিধি-বিধান লঙ্ঘনকারীদের ১০ বছরের কারাদণ্ড, যাবজ্জীবন অথবা মৃত্যুদণ্ডের সাজাও হতে পারে। শনিবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন কোনও নাগরিক স্বর্দি, কাশি, জ্বর অথবা অন্য কোনও ধরনের অসুস্থতা নিয়ে সড়ক, রেল অথবা আকাশপথে চলাচল করতে পারবেন না জানিয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৬৬৯ জনে দাঁড়িয়েছে। শনিবার দেশটিতে ১৪২ জনের প্রাণহানি ঘটেছে এবং প্রথমবারের মতো এশিয়ার গণ্ডি পেরিয়ে ইউরোপের দেশ ফ্রান্সে একজন নিহত হয়েছেন।

রোববার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন বলেছে, করোনাভাইরাসে শনিবার নতুন করে সংক্রমিত হয়েছেন ২ হাজার ৯ জন; যা আগের দিনের তুলনায় কম। শুক্রবার দেশটিতে নতুন করে করোনা সংক্রমিত হিসেবে ২ হাজার ৬৪১ জনকে শনাক্ত করা হয়েছিল।

ফলে চীনে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৮ হাজার ৫০০ জনে পৌঁছেছে। চীনের বাইরে বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৭৬৪। এর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত জাপানে; দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪০৭ জন।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ