ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ব্যাপক উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে লেনদেনও বেড়েছে বড় ব্যবধানে। এদিন ডিএসইতে ৯১৬ কোটি টাকার লেনদেন হয়েছে; যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

এর আগে ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি ডিসেইতে ৯৮৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে বেশ কিছু ইতিবাচক সিদ্ধান্তের কারণে গত সপ্তাহ থেকেই পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উস্ফলন রয়েছে। এদিকে পুঁজিবাজার পুনর্গঠন, বিকাশ ও কাঠামোগত উন্নয়নে ১৭ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ হাজার ৪৫৫ কোটি টাকা (১ডলার=৮৫ টাকা)। থার্ড ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রোগ্রামের (সিএমডিপি-৩) আওতায় দ্বিতীয় ধাপে এই ঋণ অনুমোদন করেছে সংস্থাটি। এর আগে একই প্রকল্পে ৮ কোটি ডলার ঋণ দিয়েছিল এডিবি। পূর্ব ঘোষণা অনুযায়ী এবার দিচ্ছে তার দ্বিগুণের বেশি।

গতকাল পুঁজিবাজারের জন্য এমন ইতিবাচক খবর প্রকাশ হওয়ায় আজ আরও বড় উত্থান হয়েছে সূচক ও লেনদেনের বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৬৯ পয়েন্ট বা ৩ শতাংশ বেড়ে  অবস্থান করছে ৪ হাজার ৭৩৪ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৯ পয়েন্ট বা ২ শতাংশ বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫৫ পয়েন্ট বা ৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৯২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৯১৬ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত কার্যদিবস থেকে ১৮৫ কোটি ৬৮ লাখ টাকা বেশি। বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৭৩০ কোটি ৫৭ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৯৩টির, কমেছে  ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৪৩৩ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ৩০ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অর্থসূচক/এসএ/

এই বিভাগের আরো সংবাদ