ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবেন না: এরদোগানকে ভারত

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর ইস্যুতে নয়াদিল্লির ভূমিকার কঠোর সমালোচনা করার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ভারত সরকার। কাশ্মীরকে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করে তুর্কি প্রেসিডেন্টকে এ বিষয়ে হস্তক্ষেপ না করার আহ্বান জানিয়েছে তারা।

গতকার শুক্রবার ইসলামাবাদে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান কাশ্মীর ইস্যুতে সবসময় ইসলামাবাদের পাশে থাকার ঘোষণা দেন।

এছাড়া পাকিস্তানের পার্লামেন্টে দেওয়া যৌথ ভাষণেও এরদোগান বলেন, আমাদের কাশ্মীরি ভাই-বোনরা দশকের পর দশক ধরে সমস্যার মধ্যে আছেন। সাম্প্রতিক সময়ে (ভারতের) একতরফা সিদ্ধান্তের কারণে তা আরও তীব্র হয়েছে।

ভারত সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে সেখানে কেন্দ্রের শাসন জারি করেছে। একইসঙ্গে কাশ্মীরী নেতাদের আটক করে রেখেছে। বর্তমান এ পরিস্থিতির প্রতিও ইঙ্গিত করেন তুর্কি প্রেসিডেন্ট। তার এ ঘোষণা ক্ষোভ প্রকাশ করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার বলেন, আমরা তুর্কি নেতৃত্বকে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার এবং পাকিস্তান থেকে ভারত ও এই অঞ্চলে ঢুকে পড়া সন্ত্রাসীদের মারাত্মক হুমকিসহ প্রকৃত পরিস্থিতি নিয়ে জানাশোনার আহ্বান জানাচ্ছি।

এরদোগান সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণেও কাশ্মীর নিয়ে দিল্লির সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছিলেন। ভারত সেসময়ও তুর্কি প্রেসিডেন্টের অবস্থান নিয়েও আপত্তি জানিয়েছিল।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ