ArthoSuchak
সোমবার, ৬ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চসিকে রেজাউল ইন, নাছির আউট

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী। বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিনের বদলে দলটির মনোনয়ন পেয়েছেন নগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ এ যুগ্ম সাধারণ সম্পাদক।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাতে গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় বোর্ড এবং স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভায় তাকে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত হয়। সভা শেষে মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রেজাউল করিম ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত। ছাত্রাবস্থায় তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। এছাড়া তিনি দীর্ঘ রাজনৈতিক জীবনে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং আহ্বায়ক ছিলেন। চট্টগ্রাম মহানগর যুবলীগের কার্যকরী কমিটির সদস্য, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকেরও দায়িত্ব পালন করেন। পাশাপাশি চট্টগ্রাম নাগরিক আন্দোলনের আহ্বায়ক। এছাড়াও চট্টগ্রামের উন্নয়নের দাবিতে গঠিত চট্টগ্রাম নাগরিক পরিষদ, চট্টগ্রামের ব্যবসা-বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ ও চট্টগ্রামের দুঃখ খ্যাত চাকতাই খাল খনন সংগ্রাম কমিটিরি অন্যতম প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন।

এদিকে আজ (১৬ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষিত হবে। এ বিষয় সামনে রেখে গত ১০ ফেব্রুয়ারি থেকে মেয়র ও কাউন্সিলর পদে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। ঢাকায় দলীয় কার্যালয়ে ফরম বিক্রি করা হয়। পাঁচ দিনে মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেন ১৯ প্রার্থী। এছাড়া সিটি করপোরেশনের মোট ওয়ার্ড ৪১টি। সংরক্ষিত নারী ১৪ আসনের বিপরীতে ৪০৬ জন মনোনয়নপ্রত্যাশী কাউন্সিলর ফরম সংগ্রহ করেন।

২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ করেছিল ইসি। এ সিটির বর্তমান পরিষদের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট। নির্বাচনি আইন অনুযায়ী, মেয়াদপূর্তির পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এ হিসেবে গত ৭ ফেব্রুয়ারি এই সিটির নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে।

আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, চট্টগ্রাম সিটির সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলরদের সমর্থন দিতে ১৯ ফেব্রুয়ারি আবার বৈঠক হবে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ