সবাই সুস্থ, কোয়ারেন্টাইন শেষে বাড়ি ফিরছেন চীন ফেরতরা
শনিবার, ৬ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সবাই সুস্থ, কোয়ারেন্টাইন শেষে বাড়ি ফিরছেন চীন ফেরতরা

বাড়ি ফিরে যাচ্ছেন আশকোনা হাজিক্যাম্পে কোয়ারেন্টাইন অবস্থায় থাকা চীনের উহান থেকে ফেরা ৩১২ বাংলাদেশি। শনিবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তাদের সর্বশেষ স্বাস্থ্যপরীক্ষা করা হয়। এরপর তারা বাড়ি ফিরতে শুরু করেছেন। ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষে বাড়ি ফিরছেন তারা।

তবে বাড়ি ফিরলেও তাদের সীমিত চলাচল করতে বলা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, উহানফেরত সবার স্বাস্থ্যপরীক্ষা করা হয়েছে। সবাই সুস্থ আছেন। স্বাস্থ্যপরীক্ষা করে তাদের বাড়ি ফেরার ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে তাদের আরও কিছুদিন সীমিত চলাচল করতে হবে।

আইইডিসিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাস্থ্যপরীক্ষায় তাদের কারও মধ্যে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়নি। কোয়ারেন্টাইন পরবর্তী সময়ে ওই ৩১২ জনকে আইইডিসিআরএর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। স্বাস্থ্যপরীক্ষা শেষে কোয়ারেন্টাইন কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত স্বাস্থ্য, সেনাবাহিনী কর্তৃপক্ষ, হজ্জ্ব ক্যাম্প কর্তৃপক্ষ, বিমান কর্তৃপক্ষ, দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, ঢাকা সিটি উত্তর করপোরেশনসহ সংশ্লিষ্ট সকলকে উহানফেরত যাত্রীদের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হয়। উহানফেরত যাত্রীদের পক্ষ থেকে কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো হয়।

এর আগে শনিবার বিকালে স্বাস্থ্য অধিদফতরের আয়োজনে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের সর্বশেষ স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়। সেখানে উপস্থিত ছিলেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর এবং আইইডিসিআরের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মুশতাক হোসেন। মুশতাক হোসেনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই দেশে প্রথমবারের মতো ৩১২জনকে একসঙ্গে কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হয়।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ