‘নতুন আইপিওর ক্ষেত্রে প্রয়োজনে চার শতাধিক তথ্য প্রকাশের সুপারিশ’
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘নতুন আইপিওর ক্ষেত্রে প্রয়োজনে চার শতাধিক তথ্য প্রকাশের সুপারিশ’

বর্তমানে একটি নতুন আইপিও পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে ৪০০ তথ্য ও শর্ত পালন করে তা প্রকাশ করতে হয়। এরপরেও যদি আইপিও নিয়ে কোন সন্দেহ থাকে প্রয়োজনে এর চেয়ে বেশি তথ্য প্রকাশ করার শর্ত আরোপ করতে কমিশনের কাছে সুপারিশ করবে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)।

আজ শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ৭১-এ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিএমবিএ’র সভাপতি সাইদুর রহমান।

তিনি বলেন, যেকোনো দেশের উন্নয়নের মাত্রা পরিমাপের পুঁজিবাজার উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। আমাদের দেশে পুঁজিবাজার এখনো আশানুরূপ অবস্থায় পৌঁছায়নি। তবে আমরা আশা করি অচিরেই পুঁজিবাজার দৃশ্যমান উন্নয়ন পৌঁছাবে। মানুষের যেকোনো বিষয়েই উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া। সময়ের সাথে আইন, কাঠামো ও পদ্ধতি সকল বিষয়ে বিশ্বের সাথে তাল মিলিয়ে উন্নয়নের চেষ্টা করতে হয়। সকল অংশীজনের সমন্বয়ে পুঁজিবাজার গতিশীল হবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

সাইদুর রহমান জানান, দীর্ঘদিন ধরে আমাদের পুঁজিবাজারের পরিস্থিতি অনুকূলে ছিল না। বিভিন্ন তথ্য থেকে জানা যায় বাজারে অর্থের যোগান কম ছিল। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য বাজার মধ্যস্থতাকারীদের অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে সহজশর্তে ঋণ গ্রহণের সুযোগ করায় বাজারে গতি ফিরেছে। এজন্য সরকারকে ধন্যবাদ জানান তিনি।

সাইদুর রহমান আরও বলেন, সচেতন ও সঠিক বিনিয়োগের জন্য বিনিয়োগকারীদের উদ্বুদ্ধ করা, সরকারের নীতিনির্ধারণী পক্ষসমূহের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা ও সমন্বয় করা, আইন পরিবর্তনের সুপারিশ করা, পুঁজিবাজারের সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে সময়ের সাপেক্ষে বিনিয়োগকারীদের স্বার্থ সমুন্নত রাখা, পুঁজিবাজারের আকার বৃদ্ধিতে গুণগতমান সমৃদ্ধ বৃহৎ শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠানকে তালিকাভুক্তির বিষয়ে সংশ্লিষ্ট পক্ষের সাথে সমন্বয় করা, আন্তর্জাতিকভাবে স্বীকৃত অথচ আমাদের বাজারে অনুপস্থিত সেই সকল বিষয়ের সাথে আলোচনা ও সমন্বয় করবে বিএমবিএ।

অর্থসূচক/জেডএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ