ভ্রমণের বিকল্প ভ্রমণই
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ভ্রমণ

ভ্রমণের বিকল্প ভ্রমণই

st-martin-islandনতুন কিছু দেখা, নতুন কিছু জানা, নতুন কিছু শেখা, নতুন কিছু অভিজ্ঞতা এবং নতুন কিছু আনন্দ জীবনের সাথে যুক্ত করে রাখাই ভ্রমণ। বেড়াতে কার না ভালো লাগে! ছোট বাচ্চা যেমন ঘর থেকে বাইরে বের হলে মনে করে অনেক বেশি কিছু শিখলাম ভ্রমণটাও তেমন। মানুষের জীবনের কর্মব্যস্তার ফাঁকে ফাঁকে একটু স্বস্তি একটু নির্মল আনন্দ এবং শুভ্রতা এনে দেয় ভ্রমণ।

এর বাইরেও ভ্রমণে মানুষের পাঁচ ধরনের উপকার হয়ে থাকে

সমাজ সম্পর্কে দক্ষতা বৃদ্ধিঃ

বেড়াতে গেলে নতুন মানুষের সাথে পরিচয় হয়। নতুন জায়গার মানুষের কাছ থেকে নতুন কথা শোনা যায়। সেখানকার সমাজ, পরিবেশ এবং সংস্কৃতি সম্পর্কে জানা যায়। এই সব বিষয়গুলো জীবনে কোনোনা কোনো সময় কাজে লেগে যায়। জীবনের ডাইরিতে যোগ হয় নতুন কিছু অভিজ্ঞতা।

যে কোনো ধরনের চাপ কমে ভ্রমণেঃ

কর্মব্যস্ত জীবনকে চাঞ্চল করে তুলতে ভ্রমনের বিকল্প নেই। জীবনের অবসাদ দুর করতে এবং জীবনে স্বস্তি ফিরিয়ে আনতে ভ্রমণ অনেক বেশি কাজ করে থাকে। সবসময় মানুষ ঘর এবং কাজে সময় ব্যয় করে থাকে। সব ধরনের ব্যস্ততা দুর করে ভ্রমণ মনে যোগায় নতুন করে কাজ করার প্রেরণা।

ইচ্ছা পূরণ:

মানুষের ইচ্ছা পূরণ করতে ভ্রমণ একটি অন্যতম পন্থা। অনেকের তাজমহল দেখার শখ। সেই শখকে বাস্তবে রূপ দিতে ভ্রমণ ছাড়া অন্য কোন পন্থা নেই।

নির্মল আনন্দ:

জীবনকে নির্মল আনন্দ দান করতে ভ্রমনের বিকল্প নেই।  মানুষ একটা সময় অনেক বেশি ক্লান্ত হয়ে পড়ে। তার সেই ক্লান্তি দুর করতে পারে ভ্রমণ। একটা নতুন কোন জায়গায় ঘুরে এসে।

অনেক বেশি ধর্য্যশীল হতে শেখায়:

ভ্রমণ অনেক বেশি ধৈর্য্যশীল হতে শেখায়। দেশের বাইরে বেড়াতে গেলে যদি বিমানে যাওয়া লাগে তাহলে একটা বড় ধরনের পরীক্ষা হয়ে যায়। এ বাদেও অনেক আশা করে যখন কোথাও বেড়াতে বের হওয়া যায় তারপর যত কষ্ট হোক সেখান থেকে বেড়িয়ে আসলেই শান্তি।

এমআরবি/

এই বিভাগের আরো সংবাদ