দুই মৌসুমের জন্য নিষিদ্ধ ম্যানসিটি
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দুই মৌসুমের জন্য নিষিদ্ধ ম্যানসিটি

ইউরোপিয়ান ক্লাব ফুটবল প্রতিযোগিতায় দুই মৌসুমের জন্য নিষিদ্ধ হলো বর্তমান ইংলিশ ফুটবলের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ইউরোপীয় ক্লাব ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার (দ্য ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন) লাইসেন্স সংশ্লিষ্ট ও ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়ম ভঙ্গের দায়ে ক্লাবটি এ শাস্তি পেল। নিষেধাজ্ঞার সঙ্গে ৩০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

জানা যায়, উয়েফার আর্থিক নীতি ভঙ্গ (এফএফপি) করায় আগামী (২০২০-২১) ও (২০২১-২২) মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলতে পারবেন না সিটিজেনরা।

ম্যানসিটি জানিয়েছে, তারা এ সিন্ধান্তে হতাশ, কিন্তু অবাক নয়। এ বিষয়ে খেলাধুলার সর্বোচ্চ আদালত সিএএসের কাছে আবেদন করা হবে। আপিল করার পর সাজা বদলাবে বলে এক বার্তায় আশাবাদী প্রকাশ করেছে ম্যানসিটি।

সংযুক্ত আরব আমিরাতের মালিকানাধীন ক্লাবটি বিশ্বের অন্যতম ধনী ফুটবল ক্লাবগুলোর একটি। তাদের বিরুদ্ধে তদন্তের পর ফিনান্সিয়াল ফেয়ার প্লে’র নিয়ম ভঙ্গের অভিযোগ তুলে ধরেছে উয়েফা। শুক্রবার উয়েফা জানায়, ইংলিশ এই ক্লাবটি বড় ধরনের নিয়মভঙ্গের অপরাধ করেছে।

পেপ গার্দিওলার অধীনে টানা দুই মৌসুম প্রিমিয়ার লিগ জিতেছে ম্যানসিটি। ঘরে তুলেছে ইএফএল কাপও। কিন্তু ইতিহাদের ক্লাবটির অভাব কেবল চ্যাম্পিয়নস লিগের। গার্দিওলা এখনও সিটির অধরা আশাটুকু পূর্ণ করতে পারেননি। এর মধ্যে উল্টো ঝামেলায় পড়লো ম্যানসিটি।

২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রয়োজনীয় তথ্য উয়েফাকে দিতে ব্যর্থ হয়েছে সিটি। ক্লাবটির বিরুদ্ধে লভ্যাংশ নিয়ে ভুল তথ্য দেওয়ায় এবং তদন্তে সহায়তা না করার অভিযোগ এনেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ