ArthoSuchak
রবিবার, ৫ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতে ফেরানো হলো সেই জুয়াড়িকে

প্রায় দুই দশক আগে দক্ষিণ আফ্রিকার তৎকালীন অধিনায়ক হ্যান্সি ক্রনিয়ের ফিক্সিংয়ের ঘটনা তোলপাড় ফেলে দিয়েছিল ক্রিকেট অঙ্গনে। তাঁর সঙ্গে ফিক্সারদের মোবাইল কথোপকথন প্রকাশ করে দিয়েছিল দিল্লি পুলিশ। এরপর নায়ক থেকে হঠাৎ করেই ভিলেন হয়ে যান এই প্রোটিয়া ব্যাটসম্যান।

এই ফিক্সিংয়ের নেপথ্যে ছিলেন ভারতীয় জুয়াড়ি সঞ্জীব চাওলা। ক্রিকেটের এই অন্ধকার জগতের রূপকার ধরা হয় তাকেই। ক্রনিয়ের সেই ঘটনার তদন্তে বেরিয়ে এসেছিল সঞ্জীবের নাম। এই ঘটনার কারণে ব্রিটিশ আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী সংস্থা স্কটল্যান্ড ইয়ার্ড তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখেছিল দীর্ঘদিন ধরে।

দোষী প্রমাণিত হয়েও গত ২০ বছর তাঁকে ভারতে এনে শাস্তির ব্যবস্থা করা হয়নি। মামলার বিচারকাজ পরিচালনার লক্ষ্যে বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ভারতীয় পুলিশের কাছে তাকে হস্তান্তর করছে স্কটল্যান্ড ইয়ার্ড। ২০০০ সালে অনুষ্ঠিত ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজে ফিক্সিংয়ের সন্দেহে নাম উঠে আসে তৎকালীন ভারতীয় অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন, মনোজ প্রভাকর, শেন ওয়ার্ন, অজয় জাদেজা, হার্শেল গিবস, নিকি বোয়ে এবং সেলিম মালিকদের নামও

সেই সিরিজেই প্রথম টেস্টের প্রথম ইনিংসে অনিল কুম্বলের বলে শূন্য রানে আউট হয়েছিলেন ক্রনিয়ে। দ্বিতীয় ইনিংসে ইচ্ছে করে আউট হয়েছিলেন তিনি। সেটাও প্রমাণিত হয়েছে পরবর্তিতে। এই ঘটনায় দোষী সাব্যস্ত হওয়ার পর রহস্যজনক ভাবে বিমান দুর্ঘটনায় মৃত্যু হয় ক্রনিয়ের।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ