নেপালের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার ডিএসই পরিদর্শন
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নেপালের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার ডিএসই পরিদর্শন

ফাইন্যান্স কমিটি অব হাউজ অব রিপ্রেজেন্টেটিভস অব নেপাল (জাতীয় সংসদ) এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ বোর্ড অব নেপাল এর ১০ সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরির্দশন করেছে।

আজ বৃহস্পতিবার তাদের শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে নেপালের ফাইন্যান্স কমিটি ও নিয়ন্ত্রক সংস্থা ডিএসই পরিদর্শন করে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ফাইন্যান্স কমিটির প্রেসিডেন্ট কৃষ্ণ প্রসাদ দাহাল। প্রতিনিধিরা ডিএসই’র ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে এক বৈঠকে মিলিত হন।

বৈঠকের শুরুতে ডিএসই’র ব্যববস্থাপনা পরিচালক কাজী সানাউল হক প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, ডিএসই ২০১৩ সালে ডিমিউচ্যুয়ালাইজড হয়েছে, যার ফলে পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন হয়েছে। ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা খুব বেশী নয়, কিন্তু এখানে বিনিয়োগকারীর সংখ্যা অনেক বেশী। ডিএসই বর্তমানে শুধুমাত্র ইকুইটি ভিত্তিক মার্কেট হলেও আগামিতে ডিএসই পণ্যের বৈচিত্রতা আনয়নের জন্য কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে এসএমই বা স্বল্প মূলধনী কোম্পানির তালিকাভুক্তিকরণ ও লেনদেনের জন্য একটি পৃথক বোর্ড গঠন করা হয়েছে।

এছাড়া, ইস্যুয়ার এবং কোয়ালিফাইড ইনভেস্টরদের মধ্যে সংযোগ স্থাপনে ভি-নেক্সট প্লাটফর্মে বাংলাদেশ উইন্ডো উদ্বোধন করা হয়েছে। বিনিয়োগকারীদের সুবিধার্থে মোবাইলের মাধ্যমে লেনদেনের জন্য “ডিএসই-মোবাইল” নামে একটি অ্যাপ চালু করা হয়েছে।

এরপর প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান, প্রধান রেগুলেটরি কর্মকর্তা (ইনচার্জ) মোঃ আবদুল লতিফ, প্রধান প্রযুক্তি কর্মকর্তা মোঃ জিয়াউল করিম, মহা ব্যবস্থাপক ও কোম্পানি সেক্রেটারী মোহাম্মদ আসাদুর রহমান ভিন্ন ভিন্ন প্রেজেন্টেশনের মাধ্যমে নেপালের প্রতিনিধিদেরকে বাংলাদেশের অর্থনীতি ও পুঁজিবাজার, ডিএসই’র বর্তমান এবং ভবিষ্যৎ কার্যক্রম, লিস্টিং প্রসেস অ্যান্ড সার্ভেইল্যান্স সিস্টেম, ট্রেডিং সিস্টেম এবং আইটি প্লাটফর্ম, স্টক ব্রোকার ও স্টক ডিলারদের কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

অর্থসূচক/এসএ/

এই বিভাগের আরো সংবাদ