করোনা ভাইরাস নিয়ে পরামর্শ দিচ্ছে রোবট
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা ভাইরাস নিয়ে পরামর্শ দিচ্ছে রোবট

প্রাণঘাতী করোনা ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে আতঙ্কের মধ্যেই পাঁচ ফুট উচ্চতার একটি রোবট বেশ সাড়া ফেলে দিয়েছে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের টাইমস স্কয়ারে থাকা রোবটটি করোনা ভাইরাস সম্পর্কে পরামর্শ ও নির্দেশনা দিচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, বন্ধুত্বপূর্ণ চেহারার রোবটটি সোমবার টাইম স্কয়ারে নতুন এ ভাইরাস সম্পর্কে তথ্য দিয়ে অসংখ্য লোকের কৌতূহল ও উদ্বেগ মিটিয়েছে।

রোবটটির বুকে স্থাপন করে দেয়া আইপ্যাডের মতো একটি টাচ স্ক্রিনের প্রশ্নাবলীতে ক্লিক করলেই সেটি তার জবাব দিয়ে দিচ্ছে। এভাবেই যন্ত্রটির সঙ্গে আলাপ জমাতে দেখা গেছে উৎসুক পথচারীদের।

ব্যবসায়িক উদ্দেশ্যে বানানো স্বয়ংক্রিয় রোবটকে প্রমোবট নামে ডাকা হয়। স্বয়ংক্রিয়ভাবে সেবা দিতে সক্ষম এ রোবটটি বানিয়েছে রুশ পরিচালিত ফিলাডেলফিয়াভিত্তিক একটি উদ্যোক্তা প্রতিষ্ঠান।

নির্মাতা প্রতিষ্ঠানের কর্মকর্তা ওলেগ কিভোরকুৎসেভ বলেন, আমরা একটি বিশেষ সফটওয়ার বানিয়েছি, যা করোনা ভাইরাসের লক্ষণ শনাক্ত করতে পারে।

তিনি জানান, আমরা বুঝতে পারছি, এই করোনা ভাইরাস সমস্যা কতখানি গুরুতর; মানুষ দিশেহারা, আতঙ্কিত এটি নিয়ে। কিন্তু তারা যদি সামান্য কিছু জানে, যেমন- করোনা ভাইরাসের লক্ষণ কী, কীভাবে সুরক্ষিত থাকা যাবে, তাহলে সবাই ভালো থাকবে, সবাই খুশি হবে।

লক্ষণ বলতে পারলেও টাইমস স্কয়ারে তথ্য ও পরামর্শ দেয়া রোবটটি করোনা ভাইরাস শনাক্ত করতে পারে না। তবে জ্বরের মতো লক্ষণ আছে কিনা; তা নিয়ে প্রশ্ন করতে পারে এই রোবট।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ