দিল্লিতে হ্যাটট্রিকের পথে কেজরিওয়ালের দল
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দিল্লিতে হ্যাটট্রিকের পথে কেজরিওয়ালের দল

ভারতের দিল্লি বিধানসভার ভোটে ৭০টি আসনের মধ্যে ৬৩ আসনে এগিয়ে রয়েছে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। ফলে টানা তৃতীয়বারের মতো দিল্লির মসনদের দখল দুর্নীতিবিরোধী আন্দোলনের ডাক দিয়ে রাজনীতিতে আসা কেজরিওয়ালের হাতেই থাকছে, তা অনেকটাই নিশ্চিত।

ভারতীয় গণমাধ্যমগুলোর সর্বশেষ তথ্য অনুযায়ী, ৭০টি আসনের মধ্যে ৩৬টিতে জয় পেলেই রাজ্য সরকার গঠনের কথা। সেখানে ৬৩টিতেই এগিয়ে আম আদমি পার্টি। তাই হ্যাটট্রিক মুখ্যমন্ত্রী হতে চলেছেন কেজরিওয়াল। অপর দিকে ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এগিয়ে আছে ৭টি আসনে, আর ভারতীয় ন্যাশনাল কংগ্রেসের জয়ের মতো অবস্থা নেই একটি আসনেও।

আজ সকাল ৮টা থেকে ইভিএমে ভোট গণনা ও কেন্দ্রে কেন্দ্রে ফলাফলের হিসাব কষা শুরু হয়। ৭০টি আসনের ভোট গণনার জন্য ২১ জায়গায় কেন্দ্র বসানো হয় বলে জানান দেশটির প্রধান নির্বাচন কমিশনার রণবীর সিং। সন্ধ্যার মধ্যেই চূড়ান্ত ফলাফল ঘোষণা হওয়ার কথা। গত শনিবার বিধানসভার ভোট অনুষ্ঠিত হয়। ভোট পড়েছে ৬২ দশমিক ৫৯ শতাংশ। তবে আনুষ্ঠানিক ঘোষণা না আসায় সুনির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না।

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে টানা বিক্ষোভের মাঝেই শনিবার নয়াদিল্লি বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। নতুন এই নাগরিকত্ব আইন নিয়ে দেশটিতে ব্যাপক চাপের মুখে থাকা বিজেপি দিল্লির নির্বাচনে সুবিধা করতে পারবে না বলে বিশ্লেষকরা আগে থেকেই আভাষ দিয়েছেন।

দিল্লি বিধানসভার ২০১৫ সালের নির্বাচনে আম আদমি পার্টি ৬৭ আসনে জয় নিয়ে ক্ষমতায় আসে। ওই বছর বিধানসভা নির্বাচনে মোট ভোটের ৫৪ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছিল আম আদমি পার্টি। বিজেপি পায় ৩২ শতাংশ এবং ৯.৬ শতাংশ ভোট পায় কংগ্রেস।

২০১৩ সালে দিল্লি বিধানসভা নির্বাচনে প্রথমবারের মতো অংশ নেয় আম আদমি পার্টি। নির্বাচনে ৭০টি আসনের মধ্যে ২৮টি জিতে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ ঘটে এএপির। ভারতীয় জনতা পার্টি এই নির্বাচনে ৩১টি ও ভারতীয় জাতীয় কংগ্রেস ৮টি আসন জয় পায়। ৩টি আসনে জয়ী হয় অন্যান্য দল। ওই বছরের ২৮ ডিসেম্বর আম আদমি পার্টি দিল্লি বিধানসভায় সংখ্যালঘু সরকার গঠন করে। সরকার গঠনে কংগ্রেস কেজরিওয়ালের এই দলের প্রতি সমর্থন প্রকাশ করে। ফলে বিজেপিকে হারিয়ে অরবিন্দ কেজরিওয়াল দিল্লির দ্বিতীয় কনিষ্ঠতম মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেন। এনডিটিভি

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ