প্রতিবন্ধীদের সুরক্ষায় সরকারকে উদ্যোগ গ্রহণের আহ্বান এনসিডিডব্লিও’র
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রতিবন্ধীদের সুরক্ষায় সরকারকে উদ্যোগ গ্রহণের আহ্বান এনসিডিডব্লিও’র

প্রতিবন্ধী আইন বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ গ্রহণের পাশাপাশি প্রচার প্রচারণার মাধ্যমে সরকারকে প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা আইন বিষয়ে সচেতনতা সৃষ্টির আহ্বান জানিয়েছে প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ (এনসিডিডব্লিও)।

আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে এনসিডিডব্লিও এর উদ্যোগে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর বর্তমান অবস্থা’ বিষয়ক এক প্রেস কনফারেন্সে এ আহ্বান জানায় সংগঠনটি।

এসময় লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনটির সাধারণ সম্পাদক সাজেদা আক্তার।

তিনি জানান, প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ সালে করা হলেও এখনো এর সুফল পাইনি প্রতিবন্ধীরা। প্রতিবন্ধী আইন প্রণয়নের ৬ বছর পেরিয়ে গেলেও এ আইনটির সুফল এখনো পায়নি প্রতিবন্ধীরা। কারণ এ আইনটির বিষয়ে অনেকেই জানে না।

তিনি আরো জানান, এ আইন সম্পর্কে সচেতনতা তৈরিতে ইতোমধ্যেই নানা পদক্ষেপ নিয়েছে এনসিডিডব্লিও। কিন্তু আমাদের ক্ষুদ্র জনবল। তাই আমাদের পক্ষে একা প্রচারণা চালানো সম্ভব নয়। এছাড়া এ বিষয়ে গঠিত কমিটিগুলোও নিষ্ক্রিয়। এছাড়া প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর ৩৬ ধারায় বৈষম্যের বিরুদ্ধে ক্ষতিপূরণের আবেদন করার ক্ষেত্রে আমরা মোট ৫ জন ভুক্তভোগীকেও সহায়তা প্রদান করেছি। এজন্য সরকারের সহযোগিতা কামনা করছি। আইনী সহায়তা প্রদানের মাধ্যমে তাদের আইনী অধিকার আদায়ে সহযোগিতা প্রদান করা হয়েছে। বিনামূল্যে আইনি পরামর্শও আমরা দিয়েছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যায়ের অধ্যাপক সাদেকা হালিম, জাতীয় প্রেস ক্লারের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, গাজী টিভির চিফ এডিটর সৈয়দ ইশতিয়াক রেজা, এক্সপার্ট অন হিউম্যান রাইটস উইথ ডিজএ্যাবিলিটি এন্ড ডেভেলপমেন্ট প্রাকটিশনার মনসুর আহম্মদ চৌধুরী প্রমুখ।

অর্থসূচক/এনএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ