৭ ইস্যুতে সৌদির সঙ্গে বৈঠকে বসছে বাংলাদেশ

সাতটি নির্দিষ্ট ইস্যু সামনে রেখে সৌদি আরবের সঙ্গে বৈঠকে বসবে বাংলাদেশ। দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার লক্ষ্যে যৌথ কমিশনের ১৩তম সভা হবে এটি।

ঢাকার শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) আগামী বুধ ও বৃহস্পতিবার (১২ ও ১৩ ফেব্রুয়ারি) এ সভা অনুষ্ঠিত হবে।

ইআরডি সূত্র জানায়, দুই দিনব্যাপী এ কমিশন সভায় সাতটি নির্দিষ্ট ইস্যু ছাড়াও বিবিধ বিষয়ে আলোচনা হবে। নির্দিষ্ট সাতটি বিষয় হলো- জনশক্তি ও কর্মসংস্থান খাতে সহযোগিতা, দ্বিপাক্ষিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন সংক্রান্ত সহযোগিতা, বিনিয়োগ ও শিল্প সংক্রান্ত সহযোগিতা, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, ধর্মবিষয়ক খাতে সহযোগিতা, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন খাতে সহযোগিতা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সহযোগিতা করা।

১৩তম সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব থাকবেন ইআরডি সচিব মনোয়ার আহমেদ। আর সৌদি প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন দেশটির শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আব্দুল রাহমান গাসিম। এ সভায় বাংলাদেশের পক্ষে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি সমন্বয়ে একটি প্রতিনিধি দল এবং সৌদি আরবের সরকারি ও বেসরকারি পর্যায়ের ৪০ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল অংশগ্রহণ করবে।

ইআরডির তথ্যমতে, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার লক্ষ্যে ১৯৭৮ সালের ২০ ডিসেম্বর চুক্তি অনুসারে যৌথ কমিশন গঠিত হয়। এরপর দুদেশের মধ্যে এ পর্যন্ত ১২টি সভা অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ সভা ২০১৮ সালের ১৪ ও ১৫ মার্চ সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত হয়।

অর্থসূচক/কেএসআর