ইরানি হামলায় ব্রেইন ইনজুরিতে ভুগছেন মার্কিন সেনারা
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইরানি হামলায় ব্রেইন ইনজুরিতে ভুগছেন মার্কিন সেনারা

ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির ক্ষেপণাস্ত্র হামলায় আহত মার্কিন সেনার সর্বশেষ সংখ্যা শতাধিকের বেশি বলে জানিয়েছে পেন্টাগন। এসব সেনার সবাই ব্রেইন ইনজুরিতে ভুগছেন বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এবং রয়টার্সসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে এ খবর জানানো হয়েছে।

মার্কিন এক সরকারি কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সিএনএনের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পেন্টাগনের কয়েকজন কর্মকর্তা গত মাসে জানিয়েছিলেন, ব্রেইন ইনজুরিতে ভোগা সেনার সংখ্যা বেড়েই চলতে পারে কারণ ইরানি হামলার সময় আইন আল-আসাদ ঘাঁটিতে ২০০ সেনা অবস্থান করছিল। এসব সেনার কিছু ইউরোপে এবং কিছু আমেরিকায় ফেরত নেওয়া হয়েছে।

এদিকে পেন্টাগন জানিয়েছে, গত মাসে ইরাকের আল আসাদ বিমান ঘাঁটিতে চালানো ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১০৯ জন মার্কিন সেনা মস্তিষ্কজনিত আঘাতের শিকার হয়েছেন। তাদের মধ্যে সমস্যা থেকে সেরে ওঠে এরই মাঝে ৭৬ সেনা কর্মক্ষেত্রে যোগ দিয়েছেন। ২৬ সেনা জার্মানি ও যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন। বাদবাকি ৭ জন চিকিৎসার উদ্দেশ্যে ইরাক থেকে জার্মানির পথে।

এছাড়া দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমি নিজে প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছি। প্রেসিডেন্ট ট্রাম্প এখন সেনাদের স্বাস্থ্যগত অবস্থা নিয়ে খুবই উদ্বিগ্ন বিশেষ করে যারা ইরানি ক্ষেপণাস্ত্র হামলার সময় ইরাকে ছিল এবং প্রেসিডেন্ট এখন সেনাদের আহত হওয়ার ধরণ সম্পর্কে বুঝতে পেরেছেন।

যদিও জেনারেল কাসেম সোলেমানি হত্যার বদলা হিসেবে গত ৮ জানুয়ারি হামলার পর মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগন এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ইরানের হামলায় কোনো সেনা আহত কিংবা নিহত হয়নি। কিন্তু কিছু দিন পর প্রথমে ১১ জন সেনা আহত হওয়ার কথা স্বীকার করা হয়। তারপর ৩৪ জন এরপর ৫০ জনের কথা স্বীকার করা হয় এবং এখন বলা হচ্ছে ব্রেইন ইনজুরিতে ভুগছে শতাধিক সেনা।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ