করোনা ভাইরাসে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে

চীনে ক্রমেই মহামারি আকারে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। ইতোমধ্যে এ ভাইরাসে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। শুধু গত ২৪ ঘন্টায় প্রাণ হারিয়েছে ১০৮ জন। এই রোগে আক্রান্ত হয়ে এক দিনে এতো মানুষ মৃত্যুর ঘটনা এই প্রথম।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, সোমবার (১০ ফেব্রুয়ারি) পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০১৬ জনে এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৭৮ জন। এছাড়া আক্রান্ত হয়েছেন আরও ৪২ হাজার ৬৩৮ জন। তাদের বেশিরভাগই হুবেই প্রদেশের বাসিন্দা।

চীনের জাতীয় হেলথ কমিশনের তথ্য মতে, এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৩ হাজার ২৮১ জন সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এছাড়া অন্তত ১ লাখ ৮৭ হাজার ৫১৮ জন চিকিৎসকের পর্যবেক্ষণে রয়েছেন।

এদিকে নতুন ভাইরাস নিয়ে গবেষণা চালাতে চীনে একটি বিশেষজ্ঞ দল পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। এখন পর্যন্ত অন্তত ২৮টি দেশে শনাক্ত হয়েছে এই ভাইরাস। চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে এতে আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয়েছে।

এরই মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২০০৩ সালে সার্স প্রাদুর্ভাবে মৃত্যুর সংখ্যাকে ছাড়িয়ে গেছে। সে সময় চীনে সার্স শুরু হওয়ার পর পুরো বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৭৭৪ জন মারা গিয়েছিল।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ