স্পন্সর-শেয়ার ৩০% এর কম হলে ওই শেয়ার কেনা যাবে না বিশেষ তহবিলে!
বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

স্পন্সর-শেয়ার ৩০% এর কম হলে ওই শেয়ার কেনা যাবে না বিশেষ তহবিলে!

যে সব তালিকাভুক্ত কোম্পানিতে উদ্যাক্তাদের (Sponsor) শেয়ার কম, সেগুলোর শেয়ারে বিনিয়োগকে নিরুৎসাহিত করা হয়েছে বাংলাদেশ ব্যাংক ঘোষিত বিশেষ তহবিলে। তহবিল সংক্রান্ত প্রজ্ঞাপনে এ বিষয়ে কঠোর শর্ত আরোপ করা হয়েছে।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক, গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


প্রজ্ঞাপন সরাসরি স্পন্সরদের বিষয়টি উল্লেখ না করে বলা হয়েছে, বিশেষ তহবিলের অর্থ দিয়ে সেসব কোম্পানির শেয়ার কেনা যাবে, যেগুলোর অনূর্ধ ৭০ শতাংশ পর্যন্ত ফ্রি ফ্লোট (Free Float) শেয়ার রয়েছে। অর্থাৎ কোনো কোম্পানির ফ্রি ফ্লোট শেয়ারের পরিমাণ তার মোট শেয়ারের ৭০ শতাংশের বেশি হলে সেই কোম্পানির শেয়ার কিনতে পারবে না বিশেষ তহবিল সুবিধা গ্রহণকারী ব্যাংক। এমনকি তহবিলের আওতায় ব্যাংক থেকে ঋণগ্রহণকারী মার্চেন্ট ব্যাংক এবং ব্রোকারহাউজও তা দিয়ে এমন শেয়ার কিনতে পারবে না।

শেয়ার সার্টিফিকেট-প্রতীকী ছবি

উল্লেখ, ফ্রি ফ্লোট শেয়ার হচ্ছে একটি কোম্পানির মোট শেয়ারের এমন একটি অংশ যা সহজেই কেনাবেচা করা যায়। সাধারণত স্পন্সরদের ধারণ করা শেয়ার এবং কৌশলগত বিনিয়োগকারীদের শেয়ার বাদ দিয়ে অবশিষ্ট শেয়ারকে ফ্রি ফ্লোট শেয়ার হিসেবে গণ্য করা হয়ে থাকে। কারণ এ ধরনের শেয়ার কেনা-বেচা করার জন্য কোনো বিশেষ প্রক্রিয়া অবলম্বন করতে হয় না।


আরও পড়ুন:

 

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির প্রতি উদ্যোক্তাদের দায়বদ্ধতা বাড়াতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ২০১১ সালে স্পন্সরদের ন্যুনতম ৩০ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা আরোপ করে। এই বিধানটি কার্যকরের জন্য পরেও বিভিন্ন নির্দেশনা জারি করা হয়।

 

বিস্তারিত আসছে……..

এই বিভাগের আরো সংবাদ