২০০ কোটি টাকার তহবিল এডিআর হিসাবের অন্তর্ভুক্ত হবে না
বৃহস্পতিবার, ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

২০০ কোটি টাকার তহবিল এডিআর হিসাবের অন্তর্ভুক্ত হবে না

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য প্রতিটি তফসিলি ব্যাংককে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এই তহবিলের বিনিয়োগ অ্যাডভান্স ডিপোজিট রেশিও (এডিআর) বা ঋণ আমানত অনুপাত হিসাবায়নের অন্তর্ভুক্ত হবে না। এরূপ ঋণ দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসেবে বিবেচনা করা হবে। তবে, চলমান ঋণ হিসেবে বিবেচনাপূর্বক সিআইবিতে রিপোর্ট করতে হবে।

আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে প্রকাশিত এক সার্কুলার এর মাধ্যমে পুঁজিবাজারে বিনিয়োগের নীতিমালা প্রকাশ করা হয়।

নীতিমালায় উল্লেখ করা হয়, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করতে পারবে দেশের প্রত্যেকটি তফসিলি ব্যাংক। নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ড এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে। বাংলাদেশ ব্যাংক থেকে ৫ শতাংশ সুদে এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে ব্যাংকগুলো। যা পরিশোধের সময় পাবে পাঁচ বছর। আমি ব্যাংক কোন সর্বোচ্চ ৭ শতাংশ সুদে এ তহবিল থেকে ঋণ দিতে পারবে।

এক্ষেত্রে প্রতি তিন মাস পর পর ব্যাংক হিসাব এবং বিও হিসাবসমূহের বিবরণ বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনে দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে। এজন্য অতিরিক্ত ১৫ দিন অতিরিক্ত সময় বেঁধে দেওয়া হয়েছে ব্যাংকগুলোকে। সংশ্লিষ্ট ঋণদানকারী ব্যাংক গ্রহীতা প্রতিষ্ঠানের কাছ থেকে প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করবে এবং বাংলাদেশ ব্যাংক থেকে দেওয়া নির্ধারিত ছকে স্থাপন করবে। এই তথ্য নির্ধারিত তিন মাস পর পর বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠানোর কঠোর নির্দেশ দেওয়া হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ